community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪,

পিলখানায় হত্যাকণ্ড

সেনাবাহিনীর তদন্তের প্রকৃত চেহারা দেখতে পায়নি জনগণ: ফখরুল

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৪:১১ পিএম


সেনাবাহিনীর তদন্তের প্রকৃত চেহারা দেখতে পায়নি জনগণ: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পিলখানায় বিডিআর বিদ্রোহে সেনা কর্মকর্তা হত্যাকাণ্ডের ঘটনায় সেনাবাহিনীর তদন্তের প্রকৃত চেহারা দেখতে পায়নি জনগণ।

রবিবার  সকালে রিপোর্টার্স ইউনিটিতে ২০০৯ সালে পিলখালানায় নিহত শহীদদের স্বরণে এক আলোচনা সভায় এসব কথা বলেন।

তদন্ত প্রতিবেদন পূর্ণাঙ্গ হয়নি মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের ধরতে যেভাবে তদন্ত করা উচিত ছিল, সেটা হয়নি। সেনাবাহিনীর মাধ্যমে একটি তদন্ত করা হয়েছিল। কিন্তু তার প্রকৃত চেহারা জনগণ দেখতে পাননি।

ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা একাত্তরের মুক্তিযুদ্ধেও এত সেনা কর্মকর্তাকে হারাইনি। ২৫ ফেব্রুয়ারি অত্যন্ত পরিকল্পিতভাবে আমাদের গর্বের সেনাবাহিনীর মনোবল ভেঙে দেওয়ার উদ্দেশ্যে অত্যন্ত ভয়াবহ চক্রান্ত ও ষড়যন্ত্র। এ হত্যাকাণ্ড হয়েছিল দেশ ও জাতির বিরুদ্ধে, স্বাধীনতার বিরুদ্ধে। এটা ছিল সম্পূর্ণ অন্যায় ও বেআইনি এবং নৃশংসভাবে তাঁদের হত্যা করা হয়েছে।

আমি কিছুদিন আগে জেলে গিয়েছিলাম’ মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, ‘সেখানে গিয়ে দেখেছি, এখানে অনেক বিডিআর সদস্য অমানবিক জীবন যাপন করছেন। তাঁদের পরিবার ও ভবিষ্যৎ নষ্ট হয়ে গেছে। আমি বিচারব্যবস্থার কাছে দাবি করব যাতে অতি দ্রুত তাঁদের বিচারকাজ শেষ করে তাঁদের মুক্তি দেওয়া হয়। শুনে ছিলাম, সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তারপরও আজ তাঁরা মানবেতর জীবন যাপন করছেন।’

মুক্তিযুদ্ধ করা হয়েছিল দেশের গণতন্ত্র ফিরিয়ে আনতে। সেনাসদস্যরাও সেগুলো নিয়ে কাজ করেছেন। এখন গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে পেতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল ইসলাম বলেন, এসব সংকট নিরসন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে।

মিডিয়া কর্মীরা স্বাধীন ভাবে কাজ করতে পারছে না উল্লেখ করে ফখরুল বলেন,আজ মিডিয়া কর্মীদের হাত বেধে রাখা হয়েছে। কেউ প্রকৃত সত্য নিউজ প্রচার করতে পারে না। সরকার অদৃশ্য শক্তির মাধ্যমে মিডিয়ার মুখ বন্ধ করে রেখেছে।

অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এবি

Link copied!