Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

‘পঞ্চগড়ের হামলা সরকারের পূর্বপরিকল্পিত’

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১২, ২০২৩, ০৪:২৭ পিএম


‘পঞ্চগড়ের হামলা সরকারের পূর্বপরিকল্পিত’

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনার গভীরে গেলে স্পষ্ট বোঝা যায় এটা কোনো আকস্মিক বা বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি রাজনৈতিক হীন উদ্দেশ্যপ্রণোদিত ও সুপরিকল্পিত ঘটনা। এই হামলা সরকারের পূর্বপরিকল্পিত ছিলো বলেও অভিযোগ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা নিয়ে বিএনপি গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপি মহাসচিব বলেন, পঞ্চগড়ের ঘটনায় জড়িত প্রকৃত আসামিদের আড়াল করতে ঢালাওভাবে গ্রেপ্তার করা হচ্ছে। পুলিশ সেখানে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। ইতোমধ্যে বিএনপির ১৮১ জন নেতা-কর্মী-সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনায় জড়িত মূল হোতারা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন।

তিনি আরও বলেন, গণতন্ত্র ও জবাবদিহিতা না থাকায় দেশে পঞ্চগড়ের মতো ঘটনা ঘটছে। বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি সেখানে গিয়ে আহমদিয়া সম্প্রদায়ের লোকজনের সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি সরেজমিনে রিপোর্ট তৈরি করেছেন। এ ধরনের হামলা যে কোনো সম্প্রদায়ের মানুষের ওপর হোক না কেনো, এটা অত্যন্ত দুঃখজনক, ন্যক্কারজনক ও নিন্দনীয়।

বিএনপি গঠিত তদন্ত কমিটির নেতৃত্বে থাকা দলটির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন, দেশে মানুষের জীবনের নিরাপত্তা নেই। লুটতরাজ, হত্যাকারীদের লজ্জাবোধ নেই। তারা মন্ত্রীর সফরসঙ্গী হয়ে ভুক্তভোগীদের সামনে হাজির হয়। যখন আহমদিয়া সম্প্রদায়ের সুরক্ষার প্রয়োজন ছিলো, তখন প্রশাসন নিশ্চুপ ছিলো। ক্ষতিগ্রস্তদের আর্তচিৎকারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বোধোদয় হয়নি। দেশে আইনের শাসন নেই, গণতন্ত্র নেই, জবাবদিহি নেই। যারা অপরাধ করেছে, তারা প্রকাশ্যে ঘুরছে।

গত ৩ মার্চ পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ, হামলা, অগ্নিসংযোগ, সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় দুই তরুণ নিহত হন। এছাড়া পুলিশ-সাংবাদিকসহ শতাধিক আহত হন। ঘটনা তদন্ত করে প্রতিবেদন দিতে বিএনপি একটি কমিটি করে। কমিটির সদস্যরা ৮ মার্চ ঘটনাস্থল পরিদর্শন করেন, সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।

বিএনপি গঠিত তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- দলটির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম ও পঞ্চগড় বিএনপির সদস্যসচিব ফরহাদ হোসেন।

এআরএস

Link copied!