Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

খালেদা জিয়ার মুক্তি দাবিতে চিকিৎসকদের ভিন্নধর্মী কর্মসূচি

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৪, ২০২৩, ০৭:৫৭ পিএম


খালেদা জিয়ার মুক্তি দাবিতে চিকিৎসকদের ভিন্নধর্মী কর্মসূচি

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়ার অনতিবিলম্বে মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে ভিন্নধর্মী কর্মসূচি পালন করেছে চিকিত্সকদের সংগঠন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) বিএসএমএমইউ শাখা। 

আজ শনিবার সকাল ১১টায় শাহবাগে বিএসএমএমইউ সংলগ্ন পূবালী ব্যাংকের সামনে শতাধিক চিকিৎসক এপ্রোন পরিহিত অবস্থায় মানববন্ধনে অংশগ্রহণ করে উক্ত দাবিতে বিভিন্ন স্লোগান দেন। উল্লেখ্য যে, গত দশ বছরে শাহবাগে কিংবা বিএসএমএমইউতে ড্যাবের উদ্যোগে এটি প্রথম প্রকাশ্য কর্মসূচি পালিত হলো। প্রখর রোদে ১ ঘণ্টার মানববন্ধন শেষে ড্যাবের নেতারা নয়াপল্টনে বিএনপির গণঅনশনে অংশগ্রহণ করেন। খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর দাবিতে এই অনশনের আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

ড্যাব বিএসএমএমইউ শাখা সভাপতি ডা. এরফানুল হক সিদ্দিকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. শেখ ফরহাদের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে অংশগ্রহণ করেন ড্যাবের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশীদ, মহাসচিব ডা মো. আব্দুস সালাম, বিএমএর সাবেক মহাসচিব ডা. গাজী আব্দুল হক, সহ-সভাপতি ডা. মোসাদ্দেক হোসেন বিশ্বাস ডাম্বেল, উপদেষ্টা ডা. শহিদুর রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. মো. মেহেদী হাসান, মজিবুর রহমান হাওলাদার, কেন্দ্রীয় নেতা ডা. পারভেজ রেজা কাঁকন, ডা. শাহ মুহাম্মদ আমানউল্লাহ, ডা. নিপুন, ডা. আদনান হাসান মাসুদ, ডা. সাইফুদ্দিন নিসার আহমেদ তুষান, ডা. এমদাদুল ইকবাল, বিএসএমএমইউ ড্যাব সিনিয়র সহ-সভাপতি ডা. মোঃ শহিদুল ইসলাম শহীদ, কোষাধ্যক্ষ ডা. শহিদুল হাসান বাবুল, ডা. এহতেশামুল হক তুহিন, ডা. মিন্টু, ডা. মোঃ আব্দুস সালাম, ডা. মো. রেদওয়ানুল ইসলাম, ডা. হাসনুল আলম শামীম, ডা. দিদারুল আলম, ডা. আবু নাসের, ডা. মোঃ জাফর ইকবাল, ডা. এ কে এম কবির আহম্মেদ রিয়াজ, ডা. সালাহউদ্দিন আল আজাদ সোহাগ, ডা. মশিউর রহমান কাজল, ডা. কামরুল ইসলাম, ডা. গালিব হাসান, ডা. রাকিবুল ইসলাম আকাশ, ডা. লাবিদ হাসান, ডা. ইদ্রিস, ডা. মোর্শেদ, ডা. আনোয়ার হোসেন মুকুল, ডা. আকবর হোসাইন, ডা. জুয়েল, ডা. আরিফ মাহমুদ জুয়েল, ডা. তুহিন, ডা. পাভেল, ডা. শরীফ, ডা. নজরুল ইসলাম মোল্লা, ডা. আনোয়ার, ডা. তৌফিক, ডা. শাকিল, ডা. আশরাফ, ডা. শাহরিয়ার, ডা. শাহেদ, ডা. কামরুল, ডা. তাজ উদ্দিন, ডা. দেলোয়ার হোসেন টিটু, ডা. মাহমুদ মান্নান অঞ্জন, ডা. এরশাদ আহসান সোহেল , ডা. তৌহিদ, ডা. সায়েম রহমান ভুঁইয়া, ডা. মিরাজ, ডা. আহসান মজিদ রনজু, ডা. মঈন, ডা. পলাশ, ডা. মোকাররম পলাশ, ডা. এ কে আজাদ, ডা.রেজা, ডা. আব্দুল্লাহ আল মামুন, ডা. মোঃ হারুন অর রশিদ প্রমুখ।

মানববন্ধনে উপস্থিত থেকে ড্যাবের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা হারুন আল রশীদ বলেন, অত্যন্ত দুর্ভাগ্যের বিষয়, বাংলাদশের ওপর ১৫ বছর যাবৎ একটি স্বৈরাচারী সরকার চেপে বসেছে, দেশের সকল কিছুকে তারা নষ্ট করে দিচ্ছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা দেশের চিকিৎসা ব্যাবস্থা ঠিক করতে পারেনি। চিকিৎসা ব্যবস্থাপনায় চলছে অরাজকতা। 

তিনি বলেন, আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে রাজনৈতিক প্রতিহিংসায় মামলা দিয়ে তাকে গৃহবন্দী করে রাখা হয়েছে। অরাজনৈতিক ডাক্তারেরা সংবাদ সম্মেলন করে বলেছেন, বেগম খালেদা জিয়ার আর কোনো চিকিৎসা এ দেশে নেই, তারা বলেছেন, বিদেশে নিয়ে তার চিকিৎসা করতে হবে। সরকার তাকে যেভাবে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এ যেকোনো সময় একটা ঘটনা ঘটে যেতে পারে, আমি বলতে চাই, কোনো ঘটনা ঘটার আগে তার মুক্তি দিয়ে চিকিৎসার ব্যাবস্থা নিন। তা না হলে এ দেশের জনতার মাঝে যে আগুন, তা দাউ দাউ করে জ্বলে উঠবে। এর দায় সরকারকেই নিতে হবে।

ড্যাবের মহাসচিব ডা. মো. আব্দুস সালাম বলেন, আমাদেরকে আজ এখানে দাড়ানোর কথা ছিল না। আজ দাঁড়িয়েছি আমার মায়ের সুচিকিৎসার জন্যে। আমরা এই সরকারের কাছে তার মুক্তি দাবি করবো না। মুক্তি তার পাওনা। তাকে মুক্তি দিতেই হবে। তার মুক্তির জন্যে সব ডাক্তার এক হয়ে আন্দোলন করে রক্ত দিবো। তবুও তাঁকে মুক্তি করে ছাড়বো।

সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. মেহেদী হাসান বলেন, দেশের স্বাধীনতা ও গণতন্ত্র পুনরুদ্ধারে চিকিৎসকরা সবচেয়ে বেশি ভূমিকা পালন করেছে। স্বৈরাচার বিরোধী আন্দোলনে ডা মিলনের রক্তের বিনিময়ে সেদিন গণতন্ত্র পুনরুদ্ধারে যে আন্দোলন সেটির বীজ বপন হয়েছিল। আমার মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার যিনি দেশের মানুষ ও গণতন্ত্রের জন্যে আজীবন কাজ করে যাচ্ছেন। আজ তাকে একটি ফরমায়েশি মামলায় রায় দিয়ে কারাগারে আটকে রাখা হয়েছে। তার সুচিকিৎসার দাবি করে সরকার কোন কর্ণপাত করছে না। যদি আমাদের নেত্রী বেগম খালেদা জিয়ার কোন কিছু হয়, এর দায় এই সরকারকেই বহন করতে হবে।

বিএসএমএমইউর সামনে অনুষ্ঠিত মানববন্ধনে ঢাকা মহানগর উত্তর ড্যাবের সভাপতি ডা. সরকার মাহবুব আহমেদ শামীম বলেন, বর্তমান সরকার পরিকল্পিতভাবে আমাদের দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্র করছে। আজকে বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ এবং নি: সঙ্গ অবস্থায় হাসপাতালে কাতরাচ্ছেন। পরিবারের পক্ষ থেকে, দেশের সুশীল সমাজের প্রতিনিধিরা এমনকি আন্তর্জাতিকভাবে বলা হচ্ছে খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হোক। তাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। কিন্তু বর্তমান ভোট ডাকাত সরকার তা আমলে নিচ্ছে না। আমরা সরকারকে হুঁশিয়ার করে দিচ্ছি যে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কোনো দূর্ঘটনা ঘটলে সম্পূর্ণ দায় দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

বক্তব্যে চিকিৎসকরা বলেন, বিএসএমএমইউ লিভার প্রতিস্থাপনের কোন সুযোগ নেই, এটি অথর্ব প্রতিষ্ঠা লিভার প্রতিস্থাপনে জন্যে। এদেশে অনেক কারাদণ্ড প্রাপ্ত তারা দেশের বাহিরে চিকিৎসা নিয়েছেন। আর ব্যাংকের টাকা ব্যাংকে রেখে বৃদ্ধি করার পরও আমার মাকে মিথ্যা রায় দিয়ে কারাদণ্ড দিয়ে তাকে মৃত্যুর দিকে ফেলে দেওয়া হচ্ছে।

আরএস

Link copied!