Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

স্মার্ট বাংলাদেশ গড়তে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারে: ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি:

নিজস্ব প্রতিনিধি:

এপ্রিল ৩, ২০২৪, ০৫:১৮ পিএম


স্মার্ট বাংলাদেশ গড়তে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারে: ধর্মমন্ত্রী

সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারে। জাকাত ফান্ড তথা জাকাত বোর্ডকে শক্তিশালী করা সম্ভব হলে এ দেশ থেকে দারিদ্র্য বিমোচন করা সহজ হবে বলে মন্তব্য করেছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বুধবার (৩ এপ্রিল) আগারগাওয়ে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্য বিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ফরিদুল হক খান বলেন, জাকাত সংগ্রহ ও বন্টন ব্যবস্থাকে শক্তিশালী ও বেগবান করার লক্ষ্যে ‘জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২৩’ প্রণয়ন করা হয়েছে। প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে আইনটি প্রণয়ন করেছেন সেই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখা আমাদের সবার নৈতিক দায়িত্ব।


তিনি আরও বলেন, জাকাত বোর্ডের ইতিহাসে গত রমজান মাসে সর্বোচ্চ প্রায় সাড়ে ১১ কোটি টাকা জাকাত আদায় করা সম্ভব হয়েছে। সম্মিলিতভাবে কার্যকর উদ্যোগ নিতে পারলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমাণে জাকাত আদায় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা. বশিরুল আলম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. ওয়ালীয়ূর রহমান খান, জাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদ প্রমুখ।

বিআরইউ

Link copied!