Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

জন্ম নিবন্ধন করতে যত খরচ

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২৪, ২০২২, ০৬:৪০ পিএম


জন্ম নিবন্ধন করতে যত খরচ

একটি শিশু জন্মগ্রহণের ৪৫ দিনের মধ্যেই জন্মনিবন্ধন করা বাধ্যতামূলক করেছে সরকার। জন্মনিবন্ধন সনদকে শিশুর প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতিও বলা হয়। শিশু জন্মের পর সময়মতো জন্মনিবন্ধন না করলে নানা সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থাকে।

সর্বশেষ সংশোধিত নীতিমালা অনুসারে নতুন জন্মনিবন্ধন সনদ তৈরিতে কত টাকা খরচ হবে তা অনেকেরই অজানা। তথ্যটি জানা না থাকলে আপনাকে অবশ্যই দুর্ভোগের শিকার হতে হবে। নতুন জন্মনিবন্ধন সনদ তৈরিতে কত টাকা খরচ হবে, তা জানা থাকলে কোনো ধরনের ঝামেলা হবে না। আপনি সম্পূর্ণ ঝামেলামুক্ত জন্মনিবন্ধন তৈরি করতে পারবেন।

জন্মনিবন্ধন সনদ আবেদন করার জন্য অবশ্যই একজন ব্যক্তির পারিবারিক কর পরিশোধের রশিদ ও যার জন্মনিবন্ধন তৈরি করবেন তার টিকাকার্ড অথবা স্বাস্থ্যকর্মী থেকে প্রাপ্ত প্রত্যয়নপত্র লাগবে। তাই নতুন জন্মনিবন্ধন সনদ তৈরি করার সময় আগে এ কাগজপত্র সংগ্রহ করতে হবে।

নীতিমালা অনুসারে শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন সনদ তৈরি করতে কোনো ধরনের ফি দিতে হবে না। তবে পরে তৈরি করলে ফি দিতে হয়। শিশুর জন্মের ৪৫ দিনের পর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত জন্মনিবন্ধন সনদ তৈরি করতে চাইলে ২৫ টাকা আবেদন ফি দিতে হবে।

এ ছাড়া যদি পাঁচ বছর বয়সের পরে জন্মনিবন্ধন সনদ তৈরি করতে চান, তাহলে জন্মনিবন্ধনের জন্য ৫০ টাকা ফি দিতে হবে। এ টাকা স্থানীয় সরকার বিভাগ অথবা নিবন্ধকের কার্যালয় গ্রহণ করবে।

তাই কেউ যদি জন্মনিবন্ধন সনদ তৈরি করে দেওয়ার জন্য অতিরিক্ত টাকা দাবি করেন, তাহলে তা দেওয়া থেকে বিরত থাকুন। দ্রুত জন্মনিবন্ধন সনদ তৈরি করে দেবে বলে অনেকেই অতিরিক্ত টাকা দাবি করেন—এ ধরনের লোক এড়িয়ে চলুন।

বর্তমানে অনলাইনের মাধ্যমে জন্মনিবন্ধন সনদ তৈরি হচ্ছে। এ জন্য আপনাদের অন্য কোনো জায়গায় অতিরিক্ত টাকা খরচ করার প্রয়োজন নেই। আপনার জন্মনিবন্ধন সনদ আপনি নিজেই তৈরি করুন। এতে ভুল হওয়ার কোনো আশঙ্কা থাকবে না।

আবেদন করার ১৫ দিন পর প্রয়োজনীয় কাগজপত্র ও প্রিন্ট করা কপিটি নিয়ে নির্দিষ্ট কার্যালয়ে উপস্থিত থাকতে হবে। সেখানে কাগজপত্রগুলো জমা দিলেই জন্মনিবন্ধন সনদটি পেয়ে যাবেন।

আমারসংবাদ/আরইউ

Link copied!