Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান: কখন, কোন চ্যানেলে দেখবেন

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২০, ২০২২, ০১:৫০ পিএম


বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান: কখন, কোন চ্যানেলে দেখবেন

আজ থেকে মরুর বুকে শুরু হচ্ছে ৩২ দেশের ফুটবল মহারণ। আর মাত্র কয়েকঘণ্টা বাদেই মাঠে গড়াবে বল। রোববার (২০ নভেম্বর) কাতারে শুরু হচ্ছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ফুটবল বিশ্বকাপ। ফুটবল বিশ্বকাপ সর্বপ্রথম অনুষ্ঠিত হয় ১৯৩০ সালে। 

প্রথম বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। এরপর থেকে প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হচ্ছে ফুটবলের এ বিশ্বযুদ্ধ। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ এবং ১৯৪৬ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়নি।

রোববার (২০ নভেম্বর) উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার এবং ইকুয়েডের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। উদ্বোধনী দিনে একটাই ম্যাচ। তবে এদিনের অন্যতম বড় আকর্ষণ হলো বিশ্বকাপের জাঁকজমক উদ্বোধনী অনুষ্ঠান।

বাংলাদেশে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে তিনটি চ্যানেলে। সেগুলো হলো বিটিভি, টি স্পোর্টস এবং গাজী টিভি। রাত ৮টা থেকে এই উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। যদিও বিশ্বের বেশ কিছু বড় বড় শিল্পী কাতারে মানবাধিকার লংঘনের প্রতিবাদে এই অনুষ্ঠান থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। এরপরও জমজমাট উদ্বোধনের অপেক্ষায় বিশ্ব।

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে ৮ গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি’ গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

‘ডি’ গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া।

‘ই’ গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান।

‘এফ’ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া।

‘জি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন।

‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

টিএইচ

Link copied!