Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকছে ‘ছয় মাসের রিভিউ’

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৮, ২০২৩, ০৬:২২ পিএম


বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকছে ‘ছয় মাসের রিভিউ’

ক্রিকেটারদের পারফরম্যান্সের উন্নয়নের উপায় কী? একটি নতুন পদ্ধতি অবলম্বন করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ৬ মাস অন্তর অন্তর কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের পারফরম্যান্সের বিচার করবে বিসিবি। খবরটি দিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ। 

বিশ্বের অন্য ক্রিকেট বোর্ডগুলো কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের সঙ্গে এক বছরের চুক্তি করে থাকে। ব্যতিক্রম নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। এক বছরের বিচার বিবেচনায় খেলোয়াড়দের সঙ্গে নতুন চুক্তি করে বিসিবি।

ক্রিকবাজের প্রতিবেদনে বলা হয়, এবার ‘সিক্স মান্থ রিভিউ’ সিস্টেম চালু করার পরিকল্পনা করছে বিসিবি। নির্দিষ্ট ছয়  মাস পর খেলোয়াড়দের ফর্ম বিশ্লেষণ করবে ক্রিকেট বোর্ড। চলতি বছরেই প্রবর্তন করা হবে এই অভিনব পদ্ধতি।

বিসিবির অপারেশন কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, আমরা ৬ মাস অন্তর অন্তর কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের পর্যালোচনা করব। আমরা চাই ছেলেরা কেন্দ্রীয় চুক্তিকে মূল্যায়ন করুক এবং সেভাবে কাজ করুক। 

আমরা এখনও সিদ্ধান্ত নেইনি যে, নির্দিষ্ট মানের নিচে পারফর্ম করা খেলোয়াড়দের সঙ্গে চুক্তি বাতিল করব কি না। তবে কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, ছয় মাস রিভিউ সিস্টেমে খেলোয়াড়দের চুক্তি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি বলেন, এই পদ্ধতির মানে এই নয় যে, ৬ মাস পরপর খেলোয়াড়দের চুক্তি পরিবর্তন করা হবে; বরং এর মাধ্যমে মানসম্মত পারফর্ম না করলে খেলোয়াড়দের প্রশ্ন করার সুযোগ বাড়বে।

টিএইচ

Link copied!