Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

নগরীতে ডেঙ্গু রোগী বাড়ছেই

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৫, ২০২২, ০১:০৯ এএম


নগরীতে ডেঙ্গু রোগী বাড়ছেই

দেশজুড়ে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর সংক্রমণ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে আরও ৬৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট ২৯৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীন। তবে এই সময়ে নতুন করে ডেঙ্গুতে কোনো প্রাণহানি ঘটেনি। 

গতকাল রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শনিবার সকাল ৮টা থেকে গতকাল রোববার একই সময়ের মধ্যে সারা দেশে নতুন করে আরও ৬৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৫৯ জন ঢাকায় এবং ছয়জন ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন। 

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ২৯৯ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৩৫ জন। বাকি ৬৪ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ২৪ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট দুই হাজার ১৬৪ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন এক হাজার ৮৪১ জন। আর চলতি বছরে ডেঙ্গুতে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে।

প্রতি বছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

 ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারা দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

Link copied!