Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪,

এশিয়া কাপের ফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

সেপ্টেম্বর ১১, ২০২২, ০৪:৪৬ এএম


এশিয়া কাপের ফাইনাল আজ

১৫তম এশিয়া কাপের চ্যাম্পিয়ন হবে কে! পাকিস্তান নাকি শ্রীলঙ্কা? দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ রাতে অনুষ্ঠিত হওয়া ম্যাচের মধ্য দিয়ে এশিয়ার ক্রিকেট পেতে যাচ্ছে তাদের নতুন রাজা। এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ সময় আজ রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এই দুই দলের ফাইনাল নিশ্চিত ছিল আগে থেকেই।

সুপার ফোরের একটি ম্যাচ বাকি ছিল তাদের। সুপার ফোরের সেই ম্যাচ খেলতে ফাইনালের আগে গত শুক্রবার মাঠে নেমেছিল এই দুই দল। তাতে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। হিসাব অনুযায়ী আজকের ম্যাচটি পাকিস্তানের জন্য প্রতিশোধেরও বটে। এশিয়া কাপের যাত্রা শুরু হয় ১৯৮৪ সালে। প্রথম আসরেই ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা।

তবে দুবাইয়ে ভারতের কাছে হেরে সেবার রানারআপ হয়েছিল শ্রীলঙ্কা। পরের আসরেই শিরোপা ধরা দেয় লঙ্কানদের। এশিয়া কাপের দ্বিতীয় আসরে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়ে সেবার চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।

১৯৮৮ সালে এশিয়া কাপের আয়োজক ছিল বাংলাদেশ। সেবারও ফাইনালে ভারতের কাছে হেরেছে শ্রীলঙ্কা। পরের দুই আসরেও হয়েছে একই রেজাল্ট। এশিয়া কাপের পরপর তিনটি আসরে ফাইনালে ভারতের কাছে হেরেছে শ্রীলঙ্কা। লঙ্কানরা সেই প্রতিশোধটা নেয় এশিয়া কাপের ষষ্ঠ আসরে। সেবার ভারতকে আট উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক শ্রীলঙ্কা।

পাকিস্তান ১৯৮৬ সালের সেই প্রতিশোধটা নেয় ২০০০ সালে এসে। এশিয়া কাপের সপ্তম আসরে শ্রীলঙ্কাকে ৩৯ রানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। এরপরের দুই আসর ভারতের বিপক্ষে মধুর প্রতিশোধ নেয় শ্রীলঙ্কা। অষ্টম ও নবম আসরে ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে শ্রীলঙ্কা। পরেরবার আবারো ভারত-শ্রীলঙ্কা।

সেবার শিরোপা ঘরে তুলে ভারত। ২০১২ সালের সেই স্মৃতিটা হয়তো ভুলেনি বাংলাদেশ। সেবার ফাইনালে পাকিস্তানের কাছে মাত্র দুই রানে হেরে যায় বাংলাদেশ। ২০১৪ সালে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা। সর্বশেষ এশিয়া কাপের দুই আসরেই বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। হিসাব অনুযায়ী সর্বশেষ ২০১৪ সালে শ্রীলঙ্কার কাছে হেরেছিল পাকিস্তান। সেই হিসাব অনুযায়ী আজ পাকিস্তানের প্রতিশোধের ম্যাচ।

এদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে দু-দলের ২২ বারের মুখোমুখিতে ১৩ টিতেই জিতেছে পাকিস্তান। সেদিক থেকে জয়ের পাল্লাটা পাকিস্তানেরই ভারী। এ পর্যন্ত এশিয়া কাপের ফাইনালে তিনবার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। ফাইনালে তিনবারের দেখায় দুবারই জিতেছে শ্রীলঙ্কা। 
এদিকে চলতি এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কা দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করে। এরপর গ্রুপ পর্ব থেকে সুপার ফোর মিলিয়ে টানা তিন ম্যাচ জিতে ফাইনালই নিশ্চিত করে ফেলে দুই দল।

অপরদিকে পাকিস্তানের টুর্নামেন্টে সহজ ম্যাচ খেলে হংকংয়ের বিপক্ষে। এ ছাড়া ভারতের বিপক্ষে দুইবার এবং আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচে ইনিংসের শেষ ওভারে এসে জয়-পরাজয় দেখে দলটি। অপরদিকে শ্রীলঙ্কা বাংলাদেশ, আফগানিস্তান এবং ভারত তিন দলের বিপক্ষেই শেষ ওভারে এসে জয় পেয়ে ফাইনালে ওঠে।

এবারের আসরে শ্রীলঙ্কা ও পাকিস্তান দুই দলই ম্যাচ খেলেছে পাঁচটি করে। তার মধ্যে শ্রীলঙ্কা জিতেছে চারটিতে এবং পাকিস্তান জিতেছে তিন ম্যাচে। আসরে শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে বেশি রান (১৬৫) করেছে নিশাঙ্কা। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রান (২২৬) মোহাম্মদ রিজওয়ানের। শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন হাসারাঙা এবং মধুশাঙ্কার— ছয়টি করে। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট নওয়াজের— আটটি।

Link copied!