Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

একই দিনে সাকিব-জামালদের প্রতিপক্ষ আফগানিস্তান

আহমেদ হৃদয়

আহমেদ হৃদয়

সেপ্টেম্বর ২, ২০২৩, ১২:০৪ এএম


একই দিনে সাকিব-জামালদের প্রতিপক্ষ আফগানিস্তান
  • কঠিন সমীকরণে মিলে গেলেই সুপার ফোরে বাংলাদেশ
  •  সুপার ফোরে লিটনকে পাওয়ার সম্ভাবনা

একই দিন, একই প্রতিপক্ষ; শুধু ইভেন্ট দুটি ভিন্ন। ভিন্ন ভিন্ন স্টেডিয়াম এবং ভিন্ন ইভেন্টে একইদিনে একই প্রতিপক্ষের বিপক্ষে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ। পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়ামে বেলা সাড়ে ৩টায় আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এদিকে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আগামীকাল বিকাল ৫টায় বসুন্ধরার কিংস অ্যারেনায় একই প্রতিপক্ষের বিপক্ষে মাঠে বাংলাদেশ ফুটবল দল। এমন কাকতালীয় ঘটনায় একইদিনে ক্রিকেট এবং ফুটবলের লড়াই দেখতে যাচ্ছেন দর্শক। এশিয়া কাপের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ উইকেটে হেরে এশিয়া কাপ শুরু করেছে টাইগাররা। অন্যদিকে বেশ ফুরফুরে মেজাজেই আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। 

কদিন আগেই ভারতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে ভালো পারফরম্যান্স করেছে বাংলাদেশ ফুটবল দল। সেই ধারাবাহিকতা বজায় রেখে আফগানদের হারাতে চায় বাংলাদেশ। বৃহস্পতিবার দলের সঙ্গে প্রথম অনুশীলনে যোগ দিয়ে এমন মন্তব্য করেছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। আগামী অক্টোবরে  ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নামবে জামালের দল। তার আগে আফগানদের সঙ্গে প্রস্তুতি হিসেবে দুটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। অন্যদিকে ভারতের মাটিতে আগামী মাসেই বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। চলমান এশিয়া কাপ শেষ করে খুব একটা সময় পাবে না এশিয়ার দলগুলো।    

ভালো কিছুর প্রত্যাশা নিয়েই এশিয়া কাপ খেলতে গেছে টাইগাররা। তবে প্রথম ম্যাচেই স্বাগতিক লঙ্কানদের কাছে হোঁচট খেয়ে বসে সাকিবের দল। প্রথমে ব্যাট করে ভালো শুরু পায়নি হাথুরুর দল। যে তানজিমকে নিয়ে ছিল বড় আশা, সেই তানজিমই আউট হয়েছেন শূন্য রানে। একাই লড়াই করেছিল শান্ত, তবে তাতেও কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত ১৬৪ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ। ছোট লক্ষ্য টপকাতে শ্রীলঙ্কাকে অবশ্য খুব বেশি বেগ পেতে হয়নি। পাঁচ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কানরা। তবে পরের ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ভালো করা সম্ভব— এমনটা বিশ্বাস নাজমুল হোসেন শান্তর। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগামীকাল বিকালে আফগানিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা। এশিয়া কাপে নিজেদের টিকিয়ে রাখতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের জন্য। 

এ ব্যাপারে আশাবাদী নাজমুল হোসেন শান্তও। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষে শান্ত বলেন, পরের ম্যাচ জেতার জন্যই খেলব। এরপর আসলে কী পরিস্থিতি দাঁড়াবে— তা বোঝা যাবে। আমরা শেষ দুটি টি-টোয়েন্টি ভালো খেলেছিলাম। ওয়ানডে সিরিজটি ভালো যায়নি। আমরা অতীতে কী হয়েছে, এটা নিয়ে চিন্তিত নই। আমাদের দল খুবই ভালো। আমরা বিশ্বাস করি আমরা যদি আমাদের খেলাটা খেলতে পারি, তাহলে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে ভালো করা সম্ভব।

গতকালই শ্রীলঙ্কা ছেড়েছে বাংলাদেশ দল। গ্রুপ ‘বি’তে রয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশকে পাঁচ উইকেটে হারায় শ্রীলঙ্কা। এতে সুপার ফোরে এক পা দিয়ে রেখেছে এশিয়া কাপের সহযোগী আয়োজক দেশটি। আর হেরে যাওয়ায় বিপাকে পড়েছে টাইগাররা। সুপার ফোরে জায়গা পেতে হলে বাংলাদেশকে মেলাতে হবে কঠিন সমীকরণ। আগামীকাল লাহোরে আফগানিস্তানের মুখোমুখি হবে সাকিব বাহিনী। ওই ম্যাচটি বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’। জিতলে সুযোগ থাকবে সুপার ফোরের। সে সঙ্গে তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কার দ্বিতীয় ও শেষ ম্যাচের দিকে। হারলে সরাসরি ছিটকে পড়বে টুর্নামেন্ট থেকে। আগামী ৫ সেপ্টেম্বর লাহোরে মুখোমুখি হবে শ্রীলঙ্কা-আফগানিস্তান। এই ম্যাচে যদি শ্রীলঙ্কা আফগানিস্তানকে হারায়, তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে লঙ্কানরা সরাসরি চলে যাবে সুপার ফোরে। এতে বাংলাদেশ রানার্সআপ হয়ে শেষ চারে কোয়ালিফাই করবে। কিন্তু শ্রীলঙ্কা যদি আফগানদের কাছে হেরে যায়, তখন তিন দলের একটি করে জয়ে হিসাব হবে রানরেটে। রানরেট বিবেচনায় যে দু’দল এগিয়ে থাকবে, তারাই খেলবে সুপার ফোর স্টেজে। 

তিন দলের সমান একটি করে জয় হলেও রেটিংয়ে পিছিয়ে থাকা দলকে বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে। গ্রুপ ‘এ’র দলগুলোর মধ্যে শক্তি বিবেচনায় নেপাল থেকে যোজন যোজন এগিয়ে ভারত-পাকিস্তান। ইতোমধ্যে নেপালের বিপক্ষে বিশাল ব্যবধানে জয় পেয়েছে স্বাগতিক পাকিস্তান। আজ শনিবার মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। এই ম্যাচে ভারতের কাছে বাবর আজমরা হারলেও সুপার ফোর প্রায় নিশ্চিত তাদের। কারণ নেপালের বিপক্ষে ২৩৮ রানের বিশাল জয়ে রানরেটে অনেকটা এগিয়ে পাকিস্তান। আবার পাকিস্তান যদি ভারতকে হারায়, এতে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চার নিশ্চিত করবে। সে ক্ষেত্রে ভারত-নেপালের ম্যাচে চোখ থাকবে ভারতীয় সমর্থকদের। তবে শক্তিমত্তায় ভারতকে হারানো নেপালের পক্ষে প্রায় অসম্ভব।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর বাংলাদেশ যদি সুপার ফোর পর্বে জায়গা করে নেয়, তাহলে টাইগারদের স্কোয়াডে যোগ দিতে পারেন লিটন দাস। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, সুস্থ হলে তাকে আবার দলে অন্তর্ভুক্ত করা হবে। এশিয়া কাপের স্কোয়াড থাকলেও জ্বরের কারণে দলের সঙ্গে যেতে পারেননি লিটন। ডেঙ্গু আক্রান্ত না হলেও শারীরিক দুর্বলতার কারণে নিজ বাসাতেই অবস্থান করছেন তিনি। লিটনের বদলি হিসেবে এনামুল হক বিজয়কে দলে ডাকা হয়।

           

 

Link copied!