Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা

অবাধ-সুষ্ঠু নির্বাচনের আহ্বান ইউরোপীয় পার্লামেন্টে

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৩০, ২০২২, ০৬:০০ পিএম


অবাধ-সুষ্ঠু নির্বাচনের আহ্বান ইউরোপীয় পার্লামেন্টে

ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করেছে এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে। 

গত ১৯ জুলাই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উপদেষ্টা ভ্যালেরিও বালজামো এবং আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ম্যানেল মসালমির সহায়তায় ইপিপি গ্রুপ এবং পার্লামেন্ট সদস্য ও হোস্ট ফুলভিও মার্তুসিলো কর্তৃক "বাংলাদেশে গণতন্ত্র হুমকির মুখে এবং মানবাধিকারের লঙ্ঘন" শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে এমন আহ্বান জানানো হয়। ইউরোপিয়ান টাইমস

এ খবরে জানা যায়, সম্মেলনটি এমন এক সময় অনুষ্ঠিত হয় যখন শ্রম অধিকার ও গার্মেন্টস কর্মীদের ন্যূনতম মজুরি বাড়ানোর লক্ষ্যে ইইউ প্রতিনিধি মিশনের দল সম্প্রতি বাংলাদেশে এসেছিলো।

সম্মেলনে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক কর্মীদের এবং ইউরোপে প্রবাসী বাঙালিদের উপস্থিতিতে মানবাধিকার লঙ্ঘন, গণতন্ত্র প্রধানত আসন্ন নির্বাচন এবং সংখ্যালঘুদের নিয়ে আলোচনা করেন।

সংস্কৃতি ও শিক্ষা কমিটির সদস্য হিসাবে মেপ অ্যাডিনোলফি ২০২১ সালে বাংলাদেশের বাক ও সংবাদপত্রের স্বাধীনতার চিত্র তুলে ধরেন যা সত্যিই উদ্বেগজনক। তিনি অভিযোগ করেন বাংলাদেশে ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতা বাধাগ্রস্ত হয় এবং সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা করা প্রয়োজন।

মেপ ভুওলো ইউরোপীয় পার্লামেন্টের রেজুলেশনগুলির উল্লেখ করেছেন যা জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ২০১৭-২০২১ সময়ের জন্য বাংলাদেশে মানবাধিকারের পর্যায়ক্রমিক পর্যালোচনার কথা স্মরণ করে।

নথিটি তুলে ধরা হয়েছে, বাংলাদেশ কীভাবে কিছু জাতিগত সংখ্যালঘুদের স্বীকৃতি, বাল্যবিবাহের বিরুদ্ধে আইন গ্রহণ এবং মত প্রকাশের স্বাধীনতার সুস্পষ্ট স্বীকৃতির আহ্বান জানিয়ে ৫০০ টিরও বেশি সুপারিশ পেয়েছে।

মেপ গানসিয়া জোর দিয়ে বলেন, বাংলাদেশ মানবাধিকার লঙ্ঘন এবং দেশের প্রতিষ্ঠানের ক্রমাগত অবনতির সম্মুখীন হচ্ছে। স্থানীয় ও জাতীয় উভয় নির্বাচনই হয়েছে অত্যন্ত বিতর্কিত, কারচুপি ও সহিংস।

তিনি বলেন, এই পরিস্থিতিতে, ইউরোপীয় ইউনিয়ন অবশ্যই মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করতে এবং অবাধ নির্বাচনের আহ্বান জানাতে সাহসের সাথে এবং দৃঢ়তার সাথে কাজ করবে।

মেপ ফুলভিও মার্তুসিয়েলো বলেন, ইইউ বাংলাদেশের মানবাধিকার ও শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তিনি সংখ্যালঘুদের সুরক্ষার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, প্রধানত হিন্দু সংখ্যালঘু যারা নিপীড়ন এবং ক্রমাগত আক্রমণের সম্মুখীন হচ্ছে।

তিনি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আহ্বান জানান যাতে সকল সম্প্রদায়, রাজনৈতিক দল এবং মানবাধিকার সংস্থার প্রতিনিধিত্ব করা হবে।

এদিকে বাঙালি সম্প্রদায়ের সদস্যরা এবং ইউরোপে প্রবাসী প্রতিনিধিরা তাদের দেশে গণতন্ত্র ও স্বাধীনতা নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেন।

বেলজিয়ামে প্রবাসী বাঙালিদের সভাপতি এবং মানবাধিকার কর্মী সাইদুর রহমান বলেছেন, বাংলাদেশে রাজনৈতিক বিরোধী নেতারা ক্রমাগত হুমকির সম্মুখীন হন ।

তিনি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অবিলম্বে মুক্তি এবং অবাধ নির্বাচনের জন্য আহ্বান জানান যাতে সুশীল সমাজ সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক দল অংশগ্রহণ করবে।

সম্মেলনে সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলাদেশে ইইউ প্রতিনিধিদলের শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানান।

এছাড়াও ইইউ’র কতৃক মানবাধিকার, শ্রমিকদের অধিকারের পাশাপাশি সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘিত হওয়ার বিষয়টির ওপর জোর দেন।

যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশী প্রতিনিধি, একজন মানবাধিকার কর্মী এবং একজন আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা হুমায়ুন কবির, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং পুলিশের ক্ষমতার অপব্যবহার এবং বাংলাদেশে র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করেছেন।

সম্মেলনটি একটি বিতর্ক অধিবেশনের মাধ্যমে অনুসরণ করা হয়েছিল যেখানে ইউরোপে বাঙালি প্রবাসী এবং সংগঠনের সদস্যরা প্যানেলের কাছে তাদের স্বাধীনতা, গণতন্ত্র এবং ২০২৩ সালে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তাদের জরুরি প্রয়োজন প্রকাশ করেছিলেন।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!