Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

গার্ডার দুর্ঘটনায় দায়ীদের শাস্তি দাবি আইপিডির

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১৮, ২০২২, ০৭:০৩ পিএম


গার্ডার দুর্ঘটনায় দায়ীদের শাস্তি দাবি আইপিডির

উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডারচাপায় প্রাইভেটকারে থাকা পাঁচজন নিহতের ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদার, পরামর্শক ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. আদিল মুহাম্মদ খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বলা হয়, সম্প্র্রতি ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডার চাপা পড়ে মানুষের মৃত্যুকে সংশ্লিষ্ট ঠিকাদার, পরামর্শক ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাসমূহের অবহেলা, উদাসীনতা ও গাফিলতিজনিত হত্যাকাণ্ড বলে মনে করে আইপিডি।

আমাদের নগরসমূহের বাসযোগ্যতা নিয়ে বহু আলোচনা আছে; কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আমাদের স্বাভাবিক জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নগরে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা যেমন নেই, ঠিক তেমনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের আইনের শাসন ও জবাবদিহিতা নিশ্চিত করার প্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় উদ্যোগগুলো বহুলাংশে অনুপস্থিত। 

ফলে রাজপথে, ভবনে কিংবা নগরের যেকোনো স্থানে আমাদের নাগরিকদের বেঘোরে প্রাণ হারাতে হচ্ছে।

প্রকল্প দলিল ও সরকারের নির্মাণ সংশ্লিষ্ট বিদ্যমান আইনে নির্মাণকালীণ নিরাপত্তাব্যবস্থা ও কমপ্লায়েন্স নিশ্চিতে করণীয়সমূহ সুনির্ধারিত থাকা সত্ত্বেও প্রকল্প সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান, পরামর্শক প্রতিষ্ঠান এবং প্রকল্প বাস্তবায়নকারী সরকারি সংস্থাসমূহের প্রত্যেকেই এই ব্যাপারে দিনের পর দিন উদাসীনতা ও গাফিলতি দেখিয়ে যাচ্ছেন, যা একেবারেই অগ্রহণযোগ্য ও শাস্তিযোগ্য অপরাধ।

ঠিকাদারসহ দায়িত্বশীল কর্মকর্তা ও পেশাজীবিরা মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিতে এবং আইনের বিধান ও প্রকল্পের কার্যাদেশের শর্তাবলী যথাযথভাবে প্রতিপালনে দিনের পর দিন বেপরোয়া মনোভাব দেখিয়েই চলেছেন।

এই ধরনের ঘটনাকে কোনোভাবেই দুর্ঘটনা বলবার সুযোগ নেই। বরং এই সব বেপরোয়া ঘটনাসমূহ সুষ্পষ্টভাবেই গাফিলতি ও অবহেলাজনিত হত্যাকাণ্ড।

দুর্ঘটনাসমূহের বিষয়গুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতিবিধান করলে এ ধরনের ঘটনায় সাধারণ মানুষের মৃত্যু এড়ানো যেত বলে মনে করে আইপিডি। 

এক্ষেত্রে গার্ডার দুর্ঘটনার দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের পাশাপাশি পরামর্শক প্রতিষ্ঠানসহ সড়ক ও জনপথ অধিদপ্তর, সেতু কর্তৃপক্ষ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কোনভাবেই এড়াতে পারে না।

চট্টগ্রামের বহদ্দারহাটে ২০১২ সালে গার্ডার ধ্বসে ১৩ জনের মৃত্যুর ঘটনার এক দশক পার হতে চললেও তার কোনো সুষ্ঠু বিচার হয়নি। আইপিডি মনে করে, উক্ত ঘটনার সুষ্ঠু বিচার হলে বিআরটি প্রকল্পের অব্যবস্থাপনা ও গাফিলতিজনিত হত্যাকাণ্ড এড়ানো যেত। 

এভাবেই দিনের পর দিন রাষ্ট্র ও সরকার দায়মুক্তির যে সংস্কৃতি চালু করেছে, তার মাধ্যমেই ঠিকাদার কোম্পানি, পরামর্শক প্রতিষ্ঠান ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা মানুষের জীবনের নিরাপত্তাকে অবজ্ঞা করার সুযোগ অবলীলায় পেয়ে যাচ্ছে।


আমারসংবাদ/ টিএইচ

Link copied!