Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

কমছে বন্যার পানি, বানভাসিদের দুর্ভোগ বাড়ছে

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

মে ২২, ২০২২, ০২:০৭ পিএম


কমছে বন্যার পানি, বানভাসিদের দুর্ভোগ বাড়ছে

সিলেটে কমতে শুরু করেছে বন্যার পানি। সুরমা-কুশিয়ারাসহ সব নদ-নদীর পানি আগের থেকে অনেকটাই কমে গেছে। গতকালের চেয়ে আজ জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে বলে জানিয়েছে সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো সূত্রে জানা গেছে, আজ সবকটি নদ-নদীর পানি কয়েক ইঞ্চি কমেছে। পানি কমা অব্যাহত থাকলেও স্বাভাবিক অবস্থায় ফিরতে চার থেকে পাঁচদিন সময় লাগতে পারে। 

এদিকে পানি নামার সাথে সাথে দুর্ভোগ বাড়ছে বানভাসিদের। পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। সবচেয়ে বেশি সমস্যার পড়তে হচ্ছে বিশুদ্ধ পানি নিয়ে।

রোববার সরেজমিনে নগরের বিভিন্ন একলা ঘুরে দেখা যায়, প্লাবিত হওয়া বাসা বাড়ি বা দোকানপাট থেকে পানি সরে যাওয়া তা ধোয়ামোছা করছেন ক্ষতিগ্রস্তরা। তবে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে অনেন বেগ পোহাতে হবে ভুক্তভোগী বাসিন্দাদের।

নগরের মাছিমপুর এলাকার বাসিন্দা আকবর আলী জানান, গতকাল রাতেই তার ঘর থেকে পানি নেমে গেছে। তবে বারান্দায় এখনও হাঁটু পানি। পুরোপুরি পানি নামতে আরও সময় লাগবে বলে জানান তিনি।

এদিকে সিলেট সদর উপজেলার ৭টি ইউনিয়নে বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। এই উপজেলার প্রায় ৯০ ভাগ মানুষ পানিবন্দি রয়েছে। এতে চরম মানবেতর দিনযাপন করতে হচ্ছে পানি বন্দিদের।

পাউবো জানায়, কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি গতকাল সন্ধ্যা ৬টায় ছিল ১৩ দশমিক ৫৫ মিটার। আজ ১২টায় এ পানিসীমা হয় ১৩ দশমিক ৪৬ মিটার। এ নদীর পানি সিলেট পয়েন্টে গতকাল ছিল ১০ দশমিক ৯৫ মিটার; আজ সকালে হয়েছে ১০ দশমিক ৯১ মিটার।

কুশিয়ারা নদীর আমলশিদ পয়েন্টে গতকাল সন্ধ্যায় ছিল ১৬ দশমিক ৮৮ মিটার। আজ ১২টায় পানিসীমা দাঁড়ায় ১৬ দশমিক ৭২ মিটার। পানি কমেছে শেওলা পয়েন্টেও। এখানে গতকাল পানিসীমা ছিল ১৩ দশমিক ৫৯ মিটার; আজ ১২টায় হয় ১৩ দশমিক ৫১ মিটার।

তবে কুশিয়ারার পানি বেড়েছে শেরপুর ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। শেরপুরে গতকাল পানিসীমা ছিল ৭ দশমিক ৯৪ মিটার; আজ হয় ৮ দশমিক ০০ মিটার। ফেঞ্চুগঞ্জে গতকাল পানিসীমা ছিল ৯ দশমিক ৮৩ মিটার; আজ হয়েছে ৯ দশমিক ৯৪ মিটার।

লোভা নদীর পানিও কমেছে। গতকাল সন্ধ্যায় পানিসীমা ছিল ১৩ দশমিক ৮৪ মিটার। আজ কমে হয়েছে ১৩ দশমিক ৭৩ মিটার। সারি নদীর পানিসীমা গতকাল সন্ধ্যায় ১০ দশমিক ৮৭ মিটার থাকলেও আজ হয়েছে ১০ দশমিক ৬৫ মিটার।

এ ছাড়া ধলাই নদীর পানিসীমা গতকাল সন্ধ্যা ৬টায় ছিল ১০ দশমিক ৬২ মিটার; আজ ১২টায় কমে হয়েছে ১০ দশমিক ৩৯ মিটার।

এদিকে জেলার জকিগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায় নতুন কোনও এলাকা আজ প্লাবিত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে পানিবন্দিদের দুর্ভোগ বাড়েছে। বিশুদ্ধ পানি ও খাবার সংকট দেখা দিয়েছে। দেখা দিয়েছে নানা রোগ-বালাই।

সিলেট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ আমার সংবাদকে বলেন, 'পানি ধীরে ধীরে কমছে। তবে সুরমা, কুশিয়ারায় এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে পানির স্রোত। পানি কমার ধারা অব্যাহত থাকলে চার-পাঁচ দিনের মধ্যেই বিপৎসীমার নিচে নেমে যাবে পানিসীমা।'

আমারসংবাদ/এআই

Link copied!