Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

মোংলায় নিলামে উঠছে ১১৫ গাড়ি, বিড হবে অনলাইনেও

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১, ২০২২, ১২:৩৫ পিএম


মোংলায় নিলামে উঠছে ১১৫ গাড়ি, বিড হবে অনলাইনেও

আগামী ৭ আগস্ট থেকে বিভিন্ন মডেলের ১১৫টি গাড়ি বিক্রির জন্য নিলামে তুলা হচ্ছে। এবারই প্রথমবারের মত গাড়ির নিলামে অনলাইন থেকে বিড করা যাবে। আমদানির পর নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে মোংলা কাস্টম হাউস।

কাস্টম হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা আবু বাসার সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, আগ্রহীরা ১ আগস্ট ও ২ আগস্ট মোংলা বন্দরে গিয়ে নিলামে তোলা গাড়ি দেখার সুযোগ পাবেন। এরমধ্যে রয়েছে হাইয়েস, টয়োটা, নোয়া, নিসান, এলিয়ন, প্রাডো ও পিকআপসহ বিভিন্ন ব্রান্ডের ১৫৫টি গাড়ি ও ১০ টি অন্যন্য আমদানি করা পণ্য। ৫ আগস্ট সকাল ৯টা থেকে ৭ আগষ্ট বিকেল ৫টা পর্যন্ত এই নিলামের প্রস্তাবিত মূল্য গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, মোংলা বন্দর দিয়ে আমদানি করা এসব গাড়ি ৩০ দিনের মধ্যে ছাড় করানোর নিয়ম থাকলেও সংশ্লিষ্ট ব্যক্তিরা তা করেননি। ফলে নিয়মানুযায়ী পর্যায়ক্রমে নিলামে ওঠানো হচ্ছে এগুলো। নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশের পর এই গাড়িগুলো বিক্রি হবে। পরে সর্বোচ্চ দরদাতাকে নিলামে ক্রয় করা গাড়ি বুঝিয়ে দেয়া হবে।

আবু বাসার সিদ্দিকী বলেন, এবারের নিলামে প্রথমবারের মত অনলাইন থেকে অংশগ্রহণ করা যাবে। বাংলাদেশ কাস্টমসের অনলাইন নিলামের ওয়েবসাইটে গিয়ে মোংলা কাস্টমস হাউজ সেকশনে ক্লিক করলে নিলামের তালিকা পাবেন। সেখানে রেজিস্ট্রেশন করে গ্রাহকরা অনলাইনে নিলামে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

তবে এই নিলাম নিয়ে ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) মোংলা বন্দর স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আহসানুর রহমান আরজু।

তিনি বলেন, ‍‍`একদিকে বৈশ্বিক মন্দা চলছে, সরকারি সংস্থা ও ব্যাংকগুলো গাড়ি কেনা বন্ধ করে দিয়েছে। মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোও এখন গাড়ি কিনছে না। এর মধ্যে আমাদের আরেকটা বাড়তি চাপ সৃষ্টি করে কাস্টমস নিলাম প্রক্রিয়া। আমরা এই সময়ে নিলাম না তুলতে কাস্টমস কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করেছি। তারা আমাদের কথা রাখেননি।‍‍`

উল্লেখ্য, মোংলা বন্দর দিয়ে প্রথম গাড়ি আমদানি শুরু হয় ২০০৯ সালের ৩ জুন। প্রথম চালানে এ বন্দর দিয়ে ২৫৫টি রিকনডিশন্ড (ব্যবহৃত) গাড়ি আমদানি করে হক-বে অটোমোবাইল কোম্পানি।

আমারসংবাদ/এআই 
 

Link copied!