Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক মীর্জা আব্দুল গণি আর নেই

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা প্রতিনিধি

সেপ্টেম্বর ৭, ২০২২, ০৫:১৪ পিএম


ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক মীর্জা আব্দুল গণি আর নেই

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা মীর্জা আব্দুল গণি মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯০ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

বুধবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় পৌরশহরের রেলওয়ে স্টেশন জামে মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাযা ও পরে নিজ বাড়ি নেত্রকোনার উপজেলার সমাজ-সহিলদেও ইউনিয়নের হিম্মতপুর গ্রামের মাঠে দুপুর দুইটায় দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। গার্ড অব অনার শেষে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়।

বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, স্থানীয় সংসদ সদস্য রেবেকা মমিন, বাংলাদেশ বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল পৃথকভাবে গভীর শোক জানিয়েছেন। এছাড়াও জেলা-উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, জেলা-উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। পাশাপাশি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

উল্লেখ্য, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মীর্জা আব্দুল গণি আমৃত্যু নেত্রকোনা জেলা ও মোহনগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপদেষ্ঠা ছিলেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর সভাকরে এর প্রতিবাদ জানান। প্রতিরোধযোদ্ধা হিসেবে তৎকালীন ক্ষমতাসীনদের রোষানলে পড়েন। তিনি র্দীঘদিন আত্মগোপনেও ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত মোহনগঞ্জে আওয়ামী লীগকে সংগঠিত করার জন্য নানা অত্যাচার, নির্যাতন সহ্য করেছেন।

কেএস 

Link copied!