Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মাটিরাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

অক্টোবর ১৩, ২০২২, ০২:৩৭ পিএম


মাটিরাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন

দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন এর আয়োজনে মাটিরাঙ্গা উপজেলা পরিষদে আলোচনা সভা এবং সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ৯টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সামনে দূর্যোগের  সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়।

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো:ইশতিয়াক আহমেদ এর সভাপতিত্বে প্রধান 
অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব।

এ সময় মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক, মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার মো:আমান উল্লাহ খান, উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা মো: হুমায়ূন কবির পাটোয়ারি, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: শেখ আশ্ররাফ উদ্দিন, উপজেলা সমাজ সেবা অফিসার মো: আফজাল হেসেন টিপু, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো: রুহুল আমিন, মাটিরাঙ্গা উপজেলা সহকারি ফায়ার স্টেশন কর্মকর্তা জীবকসহ উপজেলার বিভিন্ন পদস্থ কর্মকর্তারা।

১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।

সভাপতির বক্তব্যে, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই আমরা যেকোন দুর্যোগে সর্তকতা অবলম্বন করে কাজ করার আহবান জানান তিনি।

কেএস 

Link copied!