Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বরিশালে ইলিশ শিকারের অপরাধে ৩০৪ জেলের কারাদণ্ড

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

অক্টোবর ১৫, ২০২২, ০৩:৫৮ পিএম


বরিশালে ইলিশ শিকারের অপরাধে ৩০৪ জেলের কারাদণ্ড

গত আটদিনে অবৈধভাবে মা ইলিশ শিকারের অপরাধে গোটা বরিশাল বিভাগে ৩০৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড হয়েছে। এছাড়া এ পর্যন্ত প্রায় ৩১ লাখ মিটার অবৈধ জাল জব্দ করা হয়। যার বাজার মূল্য সোয়া ৬ কোটি টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

শনিবার (১৫ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।

তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না। যদিও অভিযানে মাঝেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খা, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছে অসাধু জেলেরা। অভিযান চালাতে গিয়ে হামলার শিকার হচ্ছে মৎস অধিদপ্তর ও পুলিশের সদস্যরা।

এছাড়াও জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা প্রশাসন, মৎস অধিদপ্তর ও নৌ পুলিশ। আর সংকটের মধ্যেই শনিবার দুপুরে পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ৩৪১ টি মোবাইল কোর্ট বসে।অভিযান পরিচালিত হয় ১ হাজার ১২৬ টি। এসব অভিযান থেকে ২ হাজার ৪৯১ কেজি ইলিশ জব্দ করা হয়।

এছাড়া ৩৬০ টি মামলায় ৩ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা এবং ৩০৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। আর নিলামকৃত আয় হয়েছে ১ লাখ ৮৫ হাজার টাকা।

মৎস অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা কালে ২৫৩ টি অবতরণ কেন্দ্র, ১ হাজার ৯১৩ টি মাছঘাট, ৩ হাজার ৬৪৯ টি আড়ত, ২ হাজার ২৬৭ টি বাজার পরিদর্শন করা হয়।

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

কেএস 

Link copied!