Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

সেতু হয়ে গেলো ব্রাজিল-আর্জেন্টিনা

মহুয়া জান্নাত মনি, রাঙ্গামাটি

মহুয়া জান্নাত মনি, রাঙ্গামাটি

নভেম্বর ১৯, ২০২২, ০৩:২০ পিএম


সেতু হয়ে গেলো ব্রাজিল-আর্জেন্টিনা

কাতারে শুরু হচ্ছে বিশ্ব ফুটবল মহাজাগরণ। ৩২ দলের বিশ্বকাপে বাংলাদেশ না থাকলেও সমর্থনের দিকে পাহাড়ের ফুটবল প্রেমী মানুষ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর সমর্থকদের উল্লাস ও আনন্দ কমতি নেই। পাহাড়ের সর্বোত্রই আর্জেন্টিনা ও ব্রাজিল প্রিয় দুটি দলের সমর্থকরা বিশ্বকাপ ফুটবল উৎসবের ছোঁয়ায় আনন্দে গা ভাসাচ্ছেন ফুটবল প্রেমিরা।

অনেকেই প্রিয় দলকে সমর্থন জানিয়ে টি শার্ট পড়ে ছাদে পতাকা কিংবা পুরো ভবনটিই প্রিয় দলের পতাকার রঙে আঁকিয়ে তুললেও রাঙ্গামাটিতে রয়েছে এর চেয়ে ব্যক্তিক্রম। শহরের দুইটি সেতুর রং আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার রঙে রাঙানোর কারণে সেতু দুইটি পরিচিতি পেয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল সেতু নামে।

আর এখানেও সেতু নিয়ে যথারীতি বিভক্ত সমর্থকরাও। শহরের কাছেই দুইটি সেতু। একটি সেতু ব্রাহ্মণটিলা ও রির্জাভ বাজার ঝুলুল্যাপাড়া এলাকায় ওয়াই আকৃতির সংযোগ সেতু রয়েছে। সেতুটির তৈরি করার পর এর রং আকাশি সাদার কারণে আর্জেন্টিনা সেতু হিসেবে পরিচিতি পায়। শহরের মানুষ সেতুটিকে আর্জেন্টিনা সেতু হিসেবে এক নামেই চিনে। বিকেল হলেই নানান বয়সী ছেলে মেয়েদের আড্ডায় প্রাণবন্ত হয়ে সেতুর পুরো অংশ।

এদিকে কম যায় না ব্রাজিল সমর্থকরাও। আর্জেন্টিনা সেতুর নামকরণের পর থেকে শহরের আসামবস্তি সেতুটি ব্রাজিলের পতাকার রংকরণে অনেক ব্রাজিল সমর্থকই দাবি তুলতে থাকেন। এক পর্যায়ে পৌরসভা থেকে সেতুটি হলুদ-সবুজ রঙে রাঙিয়ে দেয়। এরপর থেকে আসামবস্তির এই সেতুটিও ব্রাজিল সেতুর তকমা পেয়ে যায়।

প্রিয় দলকে সমর্থন জানাতে ছাদে পতাকা লাগাচ্ছেন। আবার এদিকে দুই সেতুর রং ও নামকরণ নিয়ে সমর্থকদের মধ্যে যেমন রয়েছে আনন্দ-উচ্ছ¡াস, তেমনি একে-অন্যের সেতু নিয়ে টিপ্পনি কাটতেও ভুল করেন না।

ব্রাজিলের সমর্থরা বলছেন, সেতুর রং আকাশি-নীল করতে হবে এমন তো কোনও বাধ্যবাধকতা নেই, তারপরও আকাশি-নীল করার মাধ্যমে আর্জেন্টিনা সমর্থকদের বাড়তি সুবিধা দেয়া হচ্ছে।

এব্যাপরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা জানান,রির্জাভ বাজারের ব্রাহ্মণটিলা ও ঝুলুল্যাপাড়া সংযোগ সেতুতে আকাশি সাদা রং করার কারণে অনেকে মনে করছেন আমরা আর্জেন্টিনা সমর্থক। স্থানীয় ব্রাজিল সমর্থদের দাবি কারনে কিছু সেতু হলুদ-সবুজ রং করার চিন্তা ভাবনা করছেন বলে জানান তিনি।

রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, শহরের রির্জাভ বাজারের ব্রাহ্মণটিলা ও ঝুলুল্যাপাড়া এলাকায় ওয়াই আকৃতির সংযোগ সেতুটি আর্জেন্টিনা পতাকার রঙে রাঙানোর কারণে ব্রাজিলের সমর্থকদের দাবির মুখে আসামবস্তি সেতুটি ব্রাজিলের পতাকার রংকরন করলেও আমি ব্রাজিল সমর্থক হয়ে যায়নি, আমি আর্জেন্টিনার সমর্থক হিসেবেই আছি বললেন পৌর মেয়র।

ফুটবল ভক্তদের এমন উম্মাদনাকে বেশ উপভোগ করছে রাঙ্গামাটির মানুষ। তাই সাধারণ ক্রীড়ামোদীদের ফুটবলের এমন উন্মাদনা কাজে লাগিয়ে ক্রিকেটের মতো বাংলাদেশের ফুটবল আরো বেশী এগিয়ে যাক এমনটাই প্রত্যাশা সকলের।

এআই

Link copied!