Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

রসিক নির্বাচনে তৃতীয় লিঙ্গের ভোটার রানী

রংপুর প্রতিনিধ

রংপুর প্রতিনিধ

ডিসেম্বর ২৬, ২০২২, ০২:৩৪ পিএম


রসিক নির্বাচনে তৃতীয় লিঙ্গের ভোটার রানী

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচন আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। তৃতীয় দফায় ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রের ১৩৪৯টি কক্ষে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪ পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবার নির্বাচনে একমাত্র তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করবেন মোছা. আনোয়ারা ইসলাম রানী (রানা) হিজড়া। তিনি নগরীর ২৬নং ওয়ার্ডের বাসিন্দা হিসাবে নুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন।

এ বিষয়ে আনোয়ারা ইসলাম রানী হিজড়া বলেন, এর আগে আমি একবার মহিলা হিসাবে ভোট দিয়েছিলাম। কিন্তু এবারই প্রথম তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে ভোট দিবো।

সহকারী রিটার্নিং কর্মকর্তা রেজাউল করিম বলেন, এর আগে তৃতীয় লিঙ্গের ভোটাররা পুরুষ অথবা মহিলা হয়ে ভোট দিতেন। এবার প্রথম তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে ভোট দিচ্ছেন।  

উল্লেখ্য, ২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে গঠিত হয় রংপুর সিটি কর্পোরেশন। গঠনের পর ওই বছরের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো দলীয়  প্রতীক ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথমবার এক লাখ ছয় হাজার ২৫৫ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সদ্য সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছিলেন ৭৭ হাজার ৮০৫ ভোট এবং বিএনপি নেতা কাওসার জামান বাবলা পেয়েছিলেন ২১ হাজার ২৩৫ ভোট। ২০১২ সালের সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ভোটার ছিলেন তিন লাখ ৫৭ হাজার ৭৪২ জন।

এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭৯ হাজার ১২৮ জন এবং নারী ভোটার এক লাখ ৭৮ হাজার ৬১৪ জন। দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালের ২১ ডিসেম্বর দলীয় প্রতীকে অংশ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা এক লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। 

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছিলেন ৬২ হাজার ৪০০ ভোট এবং বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছিলেন ৩৫ হাজার ১৩৬ ভোট। ওই বছর ভোটার সংখ্যা ছিল তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। 

এরমধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ ও নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। এবার ভোটার সংখ্যা বেড়ে হয়েছে চার লাখ ২৬ হাজার ৪৬৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ১২ হাজার ৩০২ জন এবং নারী ভোটার দুই লাখ ১৪ হাজার ১৬৭ জন। 

এআই

Link copied!