Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ভোজ্যতেলের আমদানি কমাতে সরিষাচাষ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার: কৃষিমন্ত্রী

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

জানুয়ারি ৮, ২০২৩, ০৬:৩৩ পিএম


ভোজ্যতেলের আমদানি কমাতে সরিষাচাষ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার: কৃষিমন্ত্রী


কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে দেশে সরিষার উৎপাদন বাড়াতে হবে। অভ্যন্তরীণ চাহিদা মেটাতে দেশে প্রতিবছর ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা খরচ করে সয়াবিন ও পাম অয়েল আমদানি করতে হয়। সরিষার আবাদ বাড়িয়ে এ আমদানি ৪০ থেকে ৫০ শতাংশ কমানোর পরিকল্পনা করছে সরকার।
রবিবার (৮ জানুয়ারি) দুপুরে সাতক্ষীরার কলারোয়ায় নয়নাভিরাম সরিষা ক্ষেত ও মৌ চাষীদের মধু আহরণ পদ্ধতি পরিদর্শন শেষে কৃষকদের সঙ্গে মতবিনিময় ও মাঠ দিবসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন  তিনি।
কৃষিমন্ত্রী আরো বলেন, কৃষি উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশে জাতীয় পর্যায়ে আমরা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছি। সরিষাচাষে কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে সার, বীজ, কীটনাশকসহ বিভিন্ন প্রণোদনা দেওয়া হচ্ছে। সরিষা ও তেল উৎপাদনে বাংলাদেশ বিপ্লব ঘটাবে। আমাদের বিজ্ঞানীরা সরিষা ও ধানের নতুন নতুন জাত উদ্ভাবন করেছেন। আগে বিঘা প্রতি এক থেকে দেড় মণ সরিষা উৎপাদিত হতো, তবে বর্তমানে নতুন উদ্ভাবিত (বারি-১৪, ১৮ ও বিনা-৯) জাতের আবাদ করে বিঘা প্রতি ৬ থেকে ৭ মণ সরিষা উৎপাদন হচ্ছে। তিনি আরো বলেন, আমদানি নির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে পারলে সেটা দেশে স্কুল-কলেজ নির্মাণ সহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে ব্যয় করা সম্ভব হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখানে উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণের জন্য কলারোয়ায় একটি বহুমুখি সুবিধা সম্পন্ন কোল্ডস্টোরেজ নির্মাণ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট তিনি সুপারিশ করবেন।  
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. জামাল উদ্দীনের সঞ্চালনায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারি গবেষণা পরিচালক ড. তরিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক ফরিদুল হাসান, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মো. নুরুল ইসলাম, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক মো. আরিফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সজিব খান, কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, উপজেলা নির্বাহী অফিসার রুলী বিশ্বাস, থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুল, উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন মিয়া, উপজেলা আ.লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, সাধারণ সম্পাদক আলিমুর রহমানসহ ১২ ইউপির চেয়ারম্যানবৃন্দ ও বিভিন্ন প্রান্তিক চাষিরা।
 

এআরএস

Link copied!