Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ফসলি জমি গিলছে পুকুর, প্রতিবাদে কৃষক সমাবেশ

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জ প্রতিনিধি

জানুয়ারি ৮, ২০২৩, ০৮:৩৮ পিএম


ফসলি জমি গিলছে পুকুর, প্রতিবাদে কৃষক সমাবেশ

দুই ও তিন ফসলি জমি নষ্ট করে পুকুর খননে উজার হচ্ছে ফসলি জমি। বিলজুড়ে শত শত হেক্টর জমিতে তৈরি হচ্ছে জলাবদ্ধতা। এর প্রতিবাদে সিরাজগঞ্জের তাড়াশে বিক্ষোভ সমাবেশ করেছেন স্থানীয় চাষিরা।

রোববার (৮ ডিসেম্বর) বিকেলে উপজেলা পরিষদ চত্বরে এই বিক্ষোভ সমাবেশে তাড়াশ সদর ইউনিয়নের শ্রীকৃষ্ণপুর, বোয়ালিয়া, গোপীনাথপুর, দক্ষিণ মথুরাপুর ও মাধবপুর গ্রামের কয়েকশ কৃষক অংশ নেন।

সমাবেশে ভুক্তভোগী কৃষক মোজহারুল ইসলাম, শামসুল হক, ছাবেদ আলী ও আকবর হোসেন বক্তব্য রাখেন। এছাড়াও কৃষকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন খাঁন, তাড়াশ পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মো. আব্দুর রাজ্জাক ও সদর ইউনিয়ন আ.লীগের সভাপতি রেজাউল করিম।

সমাবেশ শেষে পুকুর খনন বন্ধে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ২০ বছর ধরেই চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলায় ফসলি জমি নষ্ট করে অবাধে পুকুর খনন চলছে। গত ১৫ বছরে অন্তত ৮ হাজার নতুন পুকুর খনন করা হয়েছে। এতে এই উপজেলার কয়েক হাজার হেক্টর ফসলি জমি কমে গেছে।

তাড়াশ সদর ইউনিয়নের শ্রীকৃষ্ণপুরসহ উল্লেখিত গ্রামগুলোতে পুকুর খনন চলমান রয়েছে। আবার নতুন করে আরও কিছু ফসলি জমিতে পুকুর খননের পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেন কৃষকরা। 

এআরএস
 

Link copied!