Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বেনাপোল ইমিগ্রেশনে ই-গেট উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল প্রতিনিধি

মার্চ ৪, ২০২৩, ০৭:৩৯ পিএম


বেনাপোল ইমিগ্রেশনে ই-গেট উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোল ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেট (ই-গেট) কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শনিবার (৪ মার্চ) বিকালে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

তথ্য ও প্রযুক্তি ভিত্তিক উন্নত ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্প বাস্তবায়নের আওতায় এই ই-গেট চালু হলো।

বিকেলে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি জনাব বেনজির আহমেদ, এমপি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব স্বপন ভট্টাচার্য্য এমপি, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব জনাব আমিনুল ইসলাম খান, সুরক্ষা সেবা বিভাগের সচিব জনাব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক, মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিএএম, এনডিসি, পিএসসি, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, মেজর জেনারেল মোঃ নূরুল আনোয়ার, বিএসপি, এনডিসি, এইচডিএমসি, এএফডব্লিউসি, পিএসসি, জি। যশোর ৮৫-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন , ঝিকরগাছা-২ আসনের সংসদ সদস্য নাসির উদ্দিন, যশোর সদর-৩ আসেন সংসদ সদস্য কাজি নাবিল আহমেদ, কেশবপুর-৬ আসেন সংসদ সদস্য শাহিন চাকলাদারসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

বিকালে শার্শা উপজেলা সুধী সমাজের আয়োজনে মাদক ও জঙ্গিবিরোধী সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বেনাপোল স্থলবন্দর-এ বহির্গমনে ০২টি এবং আগমনী-তে ০২টি সহ মোট ০৪টি ই-গেইট স্থাপন করা হয়েছে। এর ফলে এ স্থল বন্দর দিয়ে ইমিগ্রেশন সেবা কার্যক্রম আরও সহজ ও ত্বরান্বিত হয়েছে। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক স্থাপিত ই-গেইট ব্যবস্থাপনায় ইমিগ্রেশন কার্যক্রমের অনেক ম্যানুয়াল কাজ সহজেই স্বয়ংক্রিয়ভাবে করা সম্ভব হচ্ছে। বর্তমানে ভিসা সংক্রান্ত কার্যক্রম ম্যানুয়ালী সম্পন্ন করা হয়। ভবিষ্যতে ই-ভিসা চালুর মাধ্যমে তা ই-গেইটের সাথে সমন্বয় করা হবে।

বিগত ০৭ জুন ২০২২ সালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-এ বহির্গমনে ১৩ টি ও আগমনীতে ১৩টি ই- গেইট, ১৮ নভেম্বর ২০২২ তারিখ শাহ আমানত বিমান বন্দরে বহির্গমনে ৩টি ও আগমনীতে ০৩টি ই-গেইট এবং ০৮ জানুয়ারী ২০২৩ তারিখ ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বহির্গমনে ৩টি ও আগমনীতে ০৩টি ই-গেইট সম্পূর্ণরূপে সচল করে আধুনিক ইমিগ্রেশন সুবিধা দেওয়া শুরু হয়েছে এবং এই পর্যন্ত ১,১৫,০০০ হাজারের অধিক যাত্রী উক্ত সেবা গ্রহণ করেছেন। এই ই-গেইট সেবা দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ-ই প্রথম প্রবর্তন করা হয়েছে।

Link copied!