Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

রাউজানে প্রভাষকের এমপিও বাতিল

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

মার্চ ১৬, ২০২৩, ০৭:৫৭ পিএম


রাউজানে প্রভাষকের এমপিও বাতিল

চট্টগ্রামের রাউজান উপজেলায় জালিয়াতি করে নিয়োগ পাওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় রাউজান কলেজের প্রভাষক (রসায়ন) অর্পন কান্তি ব্যানার্জির এমপিও বাতিল করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের শৃঙ্খলা বিষয়ক শাখা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেলে এই তথ্য নিশ্চিত করেছেন রাউজান সরকারি কলেজের সভাপতি ও  রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার।

জানা যায়, রাউজান কলেজের প্রভাষক অর্পন কান্তি ব্যানার্জি গত ২০০৩ সালে ১ এপ্রিল এমপিওভুক্ত হন। তাঁর নিয়োগ পক্রিয়ার প্রতিনিধি মনোয়ন চিঠি, নিয়োগ পক্রিয়ার মূল্যায়ণপত্র নেই, রেজুলেশনে তার কোনো ব্যাখ্যাও নেই। এসব অভিযোগের প্রেক্ষিতে তার বিরুদ্ধে গত ২০১৬ সালে তদন্তে নামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা। পরবর্তীতে ২০১৯, ২০২১ সালে দুটি ও ২০২২ সালে আরও দুইবারের মধ্যে ১৯ ফেব্রুয়ারি চূড়ান্ত তদন্ত শেষ হয়।

সর্বশেষ চলতি বছরের জানুয়ারি মাসে তিনি ৩৪  হাজার ৮২৭টাকা বেতন উত্তোলন করেন। পরবর্তীতে প্রজ্ঞাপন জারি করে এমপিও বাতিল ঘোষণা করা হয়।

রাউজান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিম নাওয়াজ চৌধরী বলেন,  দুর্নীতির অভিযোগ তদন্ত করে প্রভাষক অর্পন কান্তি ব্যানার্জির এমপিও বাতিল করেছে কর্তৃপক্ষ। নিয়োগটি যাথাযথ হয়নি, তদন্ত বেরিয়ে এসেছে। নিয়োগ পক্রিয়া জালিয়তি হয়েছিল।

চলতি বছরের গত ফেব্রুয়ারি মাসে তার এমপিও বাতিল সম্পন্ন শেষে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার পক্রিয়া শুরু হয়। 

রাউজান সরকারি কলেজের সভাপতি ও রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, নিয়োগ পক্রিয়ায় জালিয়তির অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তার এমপিও বাতিল হয়েছে। দীর্ঘ  দুই বছর তদন্ত শেষে তার পদ থেকে অপসারণ করা হয়েছে।

এআরএস

Link copied!