Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ঘূর্ণিঝড় মোখা: বরগুনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা

বরগুনা প্রতিনিধি

বরগুনা প্রতিনিধি

মে ১৩, ২০২৩, ০২:১৫ পিএম


ঘূর্ণিঝড় মোখা: বরগুনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি  সভা

বরগুনায় ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় দুর্যোগের ক্ষয়ক্ষতি মোকাবেলায় জেলা প্রশাসনসহ সরকারি-বেসরকারি উদ্যোগে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি হাতে নিয়েছে তারা।

শনিবার (১৩ মে) সকাল সাড়ে ১১টায় বরগুনার জেলা প্রশাসকের ‍‍`সুবর্ণজয়ন্তী‍‍` সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে ঘুর্ণিঝড় ‍‍`মোখা‍‍` মোকাবিলায় জেলা প্রশাসনের জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

দুর্যোগ প্রস্তুতি সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন অফিসের প্রতিনিধি , জেলা এনজিও ফোরামের সভাপতি মোতালেব মৃধা, প্রেসক্লাব সভাপতি অ্যাড. সঞ্জীব দাস, পৌর মেয়র অ্যাড. কামরুল আহসান মহারাজ, পাবলিক পলিসি ফোরামের আহ্বায়ক মো. হাসানুর রহমান ঝন্টু। এসময় রেডক্রিসেন্ট ও দুর্যোগ প্রস্তুতি কর্মসূচিসহ (সিপিপি), উৎসর্গ, বরগুনার সব সরকারি, বে-সরকারি এবং সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন,‘ইউনিয়ন,উপজেলা ও জেলা পর্যায়ে মিটিং করে ঘূর্ণিঝড় মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে। নগদ অর্থ ৮৪০০০০ টাকা, ১৪২ বান্ডিল টিন, ২৯৪.০০ মে.ট: চাল, ২০০০কম্বল, শুকনো খাবারসহ বরগুনায় ৩টি মুজিব কেল্লা, বরগুনা সদরে উপজেলায় ১৮৫ টি, আমতলী উপজেলায় ১১১টি, তালতলী উপজেলায় ৫৩টি, পাথরঘাটা উপজেলায় ১২৪ টি, বেতাগী উপজেলায় ১১৪ টি, বামনা উপজেলায় ৫৫টিসহ মোট ৬৪২টি আশ্রয় কেন্দ্রসহ সিপিপি- ৮৪৬০জন, রেড ক্রিসেন্ট ৩০০ জন, জাগনারী১৫০জন, ব্রাক ৩৫৫ জন, রোভার স্কাউট ৩৫০জন, উৎসর্গ ফাউন্ডেশন ১৫০ জন সহ প্রায় মোট ৯৬১৫ জন সেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে গঠন করা হয়েছে প্রায় অর্ধশতাধিক মেডিক্যাল টিম।

ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত থাকার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল খোলা হয়েছে। সব সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও কর্মচারিরা সচ্ছল ও প্রস্তুুত রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

বেলাল/এআরএস

Link copied!