Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ করা অপরিহার্য হয়ে পড়েছে: পার্বত্য সচিব

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

সেপ্টেম্বর ১, ২০২৩, ০৯:৪৮ পিএম


ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ করা অপরিহার্য হয়ে পড়েছে: পার্বত্য সচিব

ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ করা অপরিহার্য হয়ে পড়েছে। পানি নিষ্কাশন ব্যবস্থা ও পানি প্রবাহের ধারাকে ঠিক রাখতে সরকারের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলোকে এগিয়ে আসার অনুরোধ জানান পার্বত্য সচিব মো. মশিউর রহমান এনডিসি।

শুত্রুবার (১ সেপ্টেম্বর )  বিকেলের দিকে পার্বত্য অঞ্চলের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য চার দিনের সফরে  বান্দরবান সদরে পার্বত্য উন্নয়ন বোর্ডের রেস্ট হাউসে বান্দরবান প্রশাসনের কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভায় এসব কথা বলেন  পার্বত্য সচিব মো. মশিউর রহমান এনডিসি।

বান্দরবানের প্রাকৃতিক দুর্যোগে ক্ষয় ক্ষতির পরিমাণ সম্পর্কে বান্দরবান প্রশাসনের কাছে জানতে চেয়ে পার্বত্য সচিব মশিউর রহমান বলেন, পার্বত্য অঞ্চলে পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা দূরীকরণে বিজ্ঞানসম্মত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বলেন, ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ করা অপরিহার্য হয়ে পড়েছে। পানি নিষ্কাশন ব্যবস্থা ও পানি প্রবাহের ধারাকে ঠিক রাখতে সরকারের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলোকে এগিয়ে আসার অনুরোধ জানান পার্বত্য সচিব।

অবশ্যই ড্রেনেজ ব্যবস্থাপনা সুষ্ঠু পরিকল্পনা মাফিক হতে হবে। সচিব মশিউর রহমান বলেন, পানি সংরক্ষণের জন্য পানির সোর্স খুঁজে বের করে সেগুলোকে টিকিয়ে রাখার বিশেষ ব্যবস্থা নিতে হবে।

এছাড়া পার্বত্য অঞ্চলে বিশুদ্ধ পানির সংকট নিরসনে কমিউনিটি বনায়ন সৃজন করা, রিজার্ভ পানির ব্যবস্থা করা, পানির সোর্সসমূহ খুঁজে বের করে তা সংরক্ষণ করার উপর বিশেষ গুরুত্বারোপ করেন পার্বত্য সচিব মশিউর রহমান এনডিসি।

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য মো. জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মুহাম্মদ ইয়াসির আরাফাত, ইউএনডিপি বান্দরবান ডিস্ট্রিক্ট ম্যানেজার খুশি রায় ত্রিপুরা, ইউএনডিপি বান্দরবান ডিস্ট্রিক্ট লাইভলিহুড অফিসার তারিক আকবরসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা সভায়  উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!