community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

গোসাইরহাটে ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

মে ১৯, ২০২৪, ০২:৪৯ পিএম


গোসাইরহাটে ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কর্নারের কার্যক্রম তুলে ধরে ও উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্নার থেকে ওষুধ সরবরাহ এবং সকল প্রাপ্তবয়সীদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ বিষয়ে কমিউনিটি পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের প্রতিনিধিদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

রোববার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডাক্তার মো. আহসান উজ জামান, সার্ভেইলেন্স মেডিকেল অফিসার ডাক্তার নুসরাত ইসলাম, প্রোগ্রাম এন্ড লজিস্টিক অ্যাসিস্টেন্ট ফিরোজা পারভীন এবং ফিল্ড মনিটরিং অ্যাসিস্ট্যান্ট মো. আকরাম শিকদার প্রমুখ।

এ সময় বক্তারা জানান, অতিরিক্ত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে সারাদেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশের শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মাঝে হৃদরোগ ও স্ট্রোকসহ সিভিডি জনিত মৃত্যুর হার শতকরা ৩৪ ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্নার চালু করেছে। যেখানে রেজিস্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান এবং ফলোআপ করা হয়।

সভায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মসজিদের ইমামসহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর বিশেষভাবে জোর দেওয়া হয়।

প্রশিক্ষণে গোসাইরহাট উপজেলার ২১টি কমিউনিটি ক্লিনিকের সকল সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের সভাপতিরা অংশগ্রহণ করেন।

ইএইচ

Link copied!