Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

চরফ্যাসনে ‘উপকূল দিবস’ পালিত

চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি

চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি

নভেম্বর ১২, ২০২৩, ০৭:২৬ পিএম


চরফ্যাসনে ‘উপকূল দিবস’ পালিত

ভোলার চরফ্যাসনে পালন করা হয়েছে উপকূল দিবস। রোববার (১২ নভেম্বর) দুপুরে চরফ্যাসন প্রেসক্লাবের আয়োজনে আলোচনা সভা, র‌্যালি ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়েছে।

প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবুল হাসেম মহাজনের সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

বিশেষ অতিথি ছিলেন- উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র মো. মোরশেদ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র । এছাড়া চরফ্যাসন প্রেসক্লাবের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সংসদ সদস্য জ্যাকব বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর রাতে ঘূর্ণিঝড় ‍‍`হেরিকেন‍‍` আঘাত হেনেছিলো ভোলাসহ দেশের উপকূলীয় জেলাগুলোতে। সর্বোচ্চ ২৫০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের বাতাসের তোড়ের সঙ্গে ৩০ ফুট উচ্চতায় বঙ্গোপসাগরের জলোচ্ছ্বাস ভাসিয়ে নেয় সব কিছুই। সে সময়ে এই ঘুর্ণিঝড়ে সরকারি হিসেবে উপকূলের ৫ লাখ মানুষের মৃত্যু  হয়। সেই ভয়াবহ স্মৃতি নিয়ে আজো বেঁচে আছেন অনেকে। স্বজন হারানো সেই বিভীষিকাময় দিনটি মনে পড়তেই আঁতকে উঠছেন কেউ কেউ। উত্তাল মেঘনা নদী আর তার শাখা-প্রশাখাগুলো রূপান্তরিত হয়েছিল লাশের মিছিলে। ঝড়ের আঘাতে লণ্ড-ভণ্ড হয়েছিলো পুরো ভোলা জেলা।

এআরএস

Link copied!