Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

মধ্যনগরে বিষক্রিয়ায় সাড়ে তিনশ হাঁসের মৃত্যু

মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি

মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি

নভেম্বর ২২, ২০২৩, ০৬:৩৯ পিএম


মধ্যনগরে বিষক্রিয়ায় সাড়ে তিনশ হাঁসের মৃত্যু

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার সদর ইউনিয়নের এক হাঁস খামারির প্রায় সাড়ে তিনশ দেশিয় হাঁসের মৃত্যু হয়েছে। শত্রুতার জেরে পতিত জমিতে বিষ প্রয়োগ করে এমন কর্মকাণ্ড ঘটিয়েছে শত্রুপক্ষ, বলছেন গলহা গ্রামের ক্ষতিগ্রস্ত খামারি মো. উজ্জ্বল তালুকদার।

উজ্জ্বল তালুকদার জানান, আমি প্রায় ২০ বছর যাবৎ হাঁস পালন করে আসছি। আমার হাঁসগুলো সবসময় স্বাভাবিক। তবে, আজকে আমার সব হাঁস বিষ প্রয়োগ করে মেরে দিয়েছ শত্রুরা। আমি প্রতিদিনের মতো সকাল সাতটার সময় দেশীয় এক হাজার হাঁস নিয়ে রওনা হই বোয়ালার হাওরের উদ্দেশ্যে। গ্রামের পাশদিয়ে বয়ে যাওয়া সাবমার্জেবল রাস্তার পার্শ্বের আমার গ্রামের দুলামিয়ার জমিতে আটকে থাকা পানিতে হাঁসগুলো নামে এবং পানি পান করে, হাওরে প্রবেশ করতে থাকে হাঁসগুলো। পানি থেকে উঠেই একেরপর এক হাঁসগুলো মরতে থাকে। আমার এক একটি হাঁসের দাম কমপক্ষে ৬শ টাকা। আমার সব শেষ। মৃত সাড়ে তিনশ হাঁসের মূল্য প্রায় দুই লাক্ষ দশ হাজার টাকা।

সাবেক ইউপি সদস্য মো. জামাল মিয়া জানান, সকালে আমার ভাই হাঁস খামার থেকে ছাড়ে এবং এই ক্ষেতে আসইসা হাওরে ডুকার সময় ধরফরাইয়া মরতে থাকে। আমরা দোকানে বহু মানুষ ছিলাম সবাই আইয়া দেখছি বিষয়টি। গত দু’দিন আগে আমার ভাইরে না করছে যেন হাঁস নেই। এদিকে নিলে সমস্যা আছে বলে হুমকি দিছে। ভাইয়ের হাঁসগুলোর দাম প্রায় ৬ লাখ টাকা। আমাদের শত্রুরাই এ কাম করছে। আমরা এর সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি। জমির মালিক একই গ্রামের দুলা মিয়ার সঙ্গে কথা বললে, তিনি বলেন আমিও সবার মুখে শুনে আইছি। এদিক দিয়ে হাঁসহুলো গেছে পরে ধরপরাইয়া মরতাছে। উজ্জ্বলের সাথে আমার কোন শত্রুতা নাই।

মধ্যনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিতোষ সরকার জানান, ক্ষতিগ্রস্থ পরিবারটি সকলেই কান্নাকাটি করছে। এটি অত্যান্ত দুঃখজনক প্রাণির উপর জেদ মিটানো ঠিক হয়নি। আমি প্রকৃত অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

এ বিষয়ে মধ্যনগর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানান, সাবেক ইউপি সদস্য জামাল মিয়া। পরপরেই অনুসন্ধানে নামে মধ্যনগর থানা পুলিশ। তদন্তকারী কর্মকর্তা এসআই মশিউর রহমান গণমাধ্যমকে জানান, আমরা অভিযোগের প্রেক্ষিতে তদন্তে রয়েছি। প্রাথমিকভাবে প্রায় সাড়ে তিনশত মৃত হাঁস উদ্ধার করেছি। তদন্ত চলছে।

এআরএস

Link copied!