Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

ফেনিতে একদিনে নরমাল ডেলিভারির রেকর্ড

এস এম ইউসুফ আলী, ফেনী

এস এম ইউসুফ আলী, ফেনী

ডিসেম্বর ২৪, ২০২৩, ০৯:৫৮ এএম


ফেনিতে একদিনে নরমাল ডেলিভারির রেকর্ড
ছবি: আমার সংবাদ

ফেনীর এক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই ২৪ ঘন্টায় ৮ প্রসূতি সিজার ছাড়া স্বাভাবিক সন্তান প্রসব করেছেন।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাত থেকে শনিবার (২৩ ডিসেম্বর) দুপুর পর্যন্ত জেলার দাগনভূঞা উপজেলায় নরমাল ডেলিভারির মাধ্যমে তাঁরা ৮ শিশু প্রসব করেন। এর মধ্যে ৪জন ছেলে  ও ৪ জন মেয়ে সন্তান জন্মগ্রহণ করেন।

স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের দাবি চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ নার্সদের আন্তরিকতা ও দক্ষতার কারণেই এটা সম্ভব হয়েছে ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত হাসপাতালটিতে ৭১২টি নরমাল ডেলিভারি করোনা হয়েছে।এর মধ্যে শুধু নভেম্বর মাসে নরমাল ডেলিভারি হয়েছে ১০২টি এবং সিজারিয়ান হয়েছে ৬২টি।

উপজেলার মোমারিজপুর গ্রামের নুর বানু, বরইয়া গ্রামের ফাহমিদা সুলতানা, মহেশপুর গ্রামের দিনারানী দাস ও মাতুভূঞা এলাকার ফারজানা আক্তারের সঙ্গে কথা বলে জানা যায়, শুরুতে তাদের নরমাল ডেলিভারিতে ভয় লাগলেও স্বাস্থ্য কমপ্লেক্সে মাঠকর্মী ও চিকিৎসকদের আশ্বাসে হাসপাতালে গিয়ে নিরাপদে স্বাভাবিক প্রসবে সক্ষম হয়েছে। এছাড়া কম খরচে প্রসবকারী মা এবং নবজাতক শিশুরাও সুস্থ রয়েছেন।

দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম জানান, মাতৃমৃত্যুর হার কমাতে এবং নরমাল ও  নিরাপদ ডেলিভারি করতে হাসপাতালে দক্ষ মিডওয়াইফরার ব্যবস্থা করা হয়েছে। যার ফলে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে এবং দিন দিন প্রসূতি মায়েদেরও এতে আগ্রহ বাড়ছে।এর ফলে মৃত্যুর ঝুঁকি থাকে না, পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না।

তিনি আরও বলেন,প্রতিটি  শিশু জন্মের সঙ্গে সঙ্গে একটি সনদ দেওয়া হচ্ছে।যেটি দিয়ে সহজেই জন্ম নিবন্ধনসহ বিভিন্ন প্রয়োজনীয় কাজ করতে পারবেন তারা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একদিনে এতোজন প্রসূতি স্বাভাবিক সন্তান প্রসবের ঘটনা এটাই প্রথম। সকলের সহযোগিতা পেলে এ সংখ্যা আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি।

এআরএস

Link copied!