Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

তীব্র শীতে বীজতলার ক্ষতি, দিশেহারা কৃষক

আল-আমিন, নীলফামারী

আল-আমিন, নীলফামারী

ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০২:৪২ পিএম


তীব্র শীতে বীজতলার ক্ষতি, দিশেহারা কৃষক

নীলফামারীতে প্রচণ্ড শীত ও ঘনকুয়াশার কারণে বেশিরভাগ বোরো ধানের বীজতলা নষ্ট হয়ে গেছে। ফলে দুশ্চিন্তায় পড়েছে কৃষকেরা। শীত ও ঘন কুয়াশার কারণে বীজতলা সাদা ও ফ্যাকাশে হয়ে মরে যাচ্ছে। বোরো ধানের চারা নষ্ট হওয়ার কারণে জমিতে চারা রোপণ করতে পারছে না কৃষকেরা।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকদের বীজতলার সব চারা নষ্ট হয়ে যাচ্ছে। কৃষকেরা হতাশ হয়ে অনেকে নতুন করে ধান রোপণের জন্য জমি পরিচর্যা করছে।

ডোমার উপজেলার জোড়াবাড়ী ইউনিয়নের কৃষক রাজু মিয়া বলেন, আমি ৮ বিঘা জমিতে বোরো রোপণের জন্য বীজ লাগাই, এবারের প্রচণ্ড শীত ও ঘন কুয়াশার কারণে আমার বীজতলার সব বীজের চারা সাদা ও ফ্যাকাশে হয়ে মরে যাচ্ছে। আমি এখন বীজ কোথায় পাবো, ক্ষেতে কীভাবে চারা রোপণ করবো এই চিন্তায় আমি দিশেহারা হয়ে পড়েছি।

সদরের লক্ষীচাপ ইউনিয়নের কৃষক রুবেল সরকার বলেন, আমি ১৫ বিঘা জমিতে বোরো ধান লাগানোর জন্য বীজতলায় বীজ লাগাই, চারা বড় হয়ে গেছে। কিন্তু এবারের ব্যতিক্রম শীত ও কুয়াশার কারণে বীজতলার সব চারা নষ্ট হওয়ার দিকে। মনে হয় অল্প কিছু চারা লাগাতে পারবো, সম্পূর্ণ জমিতে বোরো লাগাতে পারবো না।
জানতে চাইলে জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক ড. আবু বক্কর মো. সাইফুল ইসলাম বলেন, এবার বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭০ হাজার ২২ হেক্টর জমিতে নির্ধারণ করা হয়েছে। তীব্র শীতের কারণে বীজতলার কিছুটা ক্ষতি হয়েছে। বোরো রোপণ করতে আমরা সার্বক্ষণিক কৃষকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছি।

ইএইচ

Link copied!