Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মনপুরায় স্বাস্থ্যসেবা প্রকল্পের পর্যালোচনা সভা

মনপুরা (ভোলা) প্রতিনিধি

মনপুরা (ভোলা) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৩:৪৪ পিএম


মনপুরায় স্বাস্থ্যসেবা প্রকল্পের পর্যালোচনা সভা

ভোলার মনপুরায় চরাঞ্চলে মানুষের স্বাস্থ্যসেবার অগ্রগতি বিষয়ে ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর এই পর্যালোচনা সভার আয়োজন করে।

বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার জহিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কবির সোহেল, আবাসিক মেডিকেল অফিসার ডা. খালেদ হাসান তানিম, মনপুরা থানার অফিসার ইনচার্জ মো. জহিরুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার রেবু।

স্বাগত বক্তব্য ও মূল প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয়, দ্য সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় এনজিও সংস্থা পার্টনার্স ইন হেল্থ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়।

এ সময় তারা আরও জানায়, উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে অবস্থিত উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের অধিনে পরিচালিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের মাধ্যমে গত ৮ মাসে ৩৭৬ জন গর্ভবতী মাকে প্রাতিষ্ঠানিক নরমাল বাচ্চা ডেলিভারি করানো হয়। এছাড়াও প্রায় ১৮ হাজার রোগীকে সাধারণ চিকিৎসা সেবা ও বিনামূল্যে ওষুধ দেয়া হয়।

সভায় অংশ নেয়া অতিথিরা তাদের বক্তৃতায় উপকূলীয় এলাকার নারীদের গর্ভাবস্থায় প্রসব বেদনা, প্রসবের প্রারম্ভিক অবস্থা নির্নয় ও নরমাল ডেলিভারি সম্পন্ন করার কাজে নিয়োজিত থাকায় পিএইচ’র মিডওয়াইফ কর্মিদের ভূয়সী প্রশংসা করেন। এবং প্রকল্পটির মেয়াদ এবছরের ৩১ মার্চ শেষ হলেও মেয়াদ পুনরায় বৃদ্ধি করে সেবা অব্যাহত রাখার দাবি জানান বক্তারা।

সভায় আরও উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ফয়জুর রহমান, পিএইচডি’র প্রজেক্ট ম্যানেজার জাকির হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী মোহাম্মদ জসিম উদ্দিন, মাইটিভি ও দৈনিক যায়যায়দিন প্রতিনিধি সীমান্ত হেলাল, আরটিভি ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি সোহাগ মাহামুদ সৈকত, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি মাসুদ পাটওয়ারী প্রমুখ।

ইএইচ

Link copied!