Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

আক্কেলপুরে জমে উঠেছে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা

জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাট প্রতিনিধি

মার্চ ২৯, ২০২৪, ০৫:২১ পিএম


আক্কেলপুরে জমে উঠেছে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা

দোল পূর্ণিমা উপলক্ষে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে প্রতি বছরের ন্যয় এবারও
উৎসবমুখর পরিবেশে জমে উঠেছে ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা।

সারা দেশের ঘোড়া বেচা-কেনার একমাত্র মেলা হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘোড়া ক্রেতা বিক্রেতারা আসেন এখানে।

মাসব্যাপী মেলা চললেও পশু ক্রয় বিক্রয় হয় ১০ দিন। এবারের মেলার মূল আকর্ষণ বাহাদুর নামে তাজি জাতের একটি ভারতীয় ঘোড়া। এর দাম হাঁকা হয়েছে ৯ লাখ টাকা।

৫১৬ বছরের ঐতিহ্যবাহী পুরোনো এ মেলা শুরু থেকেই ঘোড়ার জন্য প্রসিদ্ধ। এ বছরের মেলায় পঙ্খিরাজ, বাহাদুর, বিজলি, কিরণমালা, বাংলার রানী, সুইটি, ভারতীয় তাজিসহ নানা নাম ও বর্ণের বাহারি ঘোড়া নিয়ে এসেছে ব্যবসায়ীরা।

ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখার জন্য ভিড় জমে উঠে দর্শনার্থীদের। ঘোড়া ছাড়াও মহিষ, গরু, ভেড়া ও ছাগল বেচাকেনা হয় এই মেলায়। এরই মধ্যে কেনা-বেচাও জমে উঠেছে।

এক সময় নেপাল, ভুটান, ভারত, পাকিস্তানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে উন্নত জাতের ঘোড়া আসতো। বর্তমানেও সেসব দেশের বিভিন্ন অঞ্চলের ঘোড় সওয়ার ও ঘোড়ার মালিকরা ঘুরতে আসেন।

মেলা কমিটির সভাপতি ও ৩নং গোপীনাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হাবিবুর রহমান জানান, এটি ঐতিহ্যবাহী ও প্রাচীনতম মেলা হওয়ায় কোন অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে তার জন্য সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এতো পুরোনো এবং ঐতিহ্যবাহী বৃহৎ মেলা উত্তরবঙ্গের কোথাও নেই। তাই মেলার আনন্দ উভোগ করতে আশেপাশের প্রতিটি গ্রামের বাড়িতে বাড়িতে আসেন মেয়ে-জামাইসহ আত্মীয় স্বজনরা। মেলার পুরো মাসজুড়ে এখানকার প্রতিটি বাড়িতে বিরাজ করে উৎসবের আমেজ।

ইএইচ

Link copied!