Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানের শাস্তি শিথিল

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২২, ২০২২, ০৯:১৮ পিএম


ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানের শাস্তি শিথিল

ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানের শাস্তি শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। তারা চাইলে আগের দায়িত্বে ফিরতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক স্বাক্ষরিত চিঠিতে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় এই সিদ্ধান্ত জানানো হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ব্যাংক ছয়টি ডলার কেনাবেচায় অস্বাভাবিক মুনাফা করায় তাদের দণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া মে-জুন মাসে ডলার কেনাবেচায় যে মুনাফা করেছিল, তার অর্ধেক আয় খাতে নিতে বলা হয়েছে। বাকি অর্ধেক অর্থ সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) বরাদ্দ রাখতে বলা হয়েছে। আগে এই মুনাফার পুরোটাই আলাদা রাখতে বলেছিল বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে ভবিষ্যতে তারা কখনও এমন কিছু করবে না এমন কিছু শর্ত দিয়ে ব্যাংকগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এটা নিষ্পত্তি হিসেবে গণ্য করা হয়েছে। এর ফলে এই ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানদেরও কাজে ফিরতে সমস্যা নেই।

এর আগে ডলারের অতি মুনাফার জন্য ছয়টি ব্যাংকের ট্রেজারি প্রধানকে  দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছিল। এর মধ্যে পাঁচটি দেশি এবং একটি বিদেশি ব্যাংক। দেশি পাঁচ ব্যাংক হচ্ছে- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, প্রাইম ও সাউথইস্ট ব্যাংক। আর বিদেশি ব্যাংকটি হচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

এবি

Link copied!