Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

স্টার্টআপে বিনিয়োগ পাওয়ার কৌশল জানালেন জিয়াউল হক

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৭, ২০২২, ০৯:০৯ পিএম


স্টার্টআপে বিনিয়োগ পাওয়ার কৌশল জানালেন জিয়াউল হক

বিশ্বের ৫০ দেশের উদ্যোক্তা ও করপোরেট ব্যক্তিত্বদের অংশগ্রহণে ঢাকায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন। ইতিমধ্যে দুইদিনব্যাপী এই আয়োজনের পর্দা নেমেছে।

রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিবিআইসি), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এটি আয়োজন করে। সম্মেলনের শেষদিন ‘এ টু জেড অব স্টার্টআপ’ শীর্ষক একটি প্যানেল সেশনে অনুষ্ঠিত হয়।

এতে কি-নোট উপস্থাপন করনে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) ন্যাশনাল সেক্রেটারি জেনারেল ও শপআপ-এর চিফ অব স্টাফ মো. জিয়াউল হক ভূঁইয়া। তিনি নারী উদ্যোক্তাদের উন্নয়নে স্টার্টআপমুখি হওয়ার উপর জোড় দেন। একই সঙ্গে বিনিয়োগের তহবিল পাওয়ার কৌশল নিয়ে আলোচনা করেন।

কি-নোটে জিয়া বলেন, যে নারী উদ্যোক্তারা স্টার্টআপ শুরু করতে চান বা ভেঞ্চার ক্যাপিটালিস্টদের তহবিল পেতে চান, তাদের কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে। প্রথমে তাদের ব্যবসায়ের গ্রোথ দেখাতে পারতে হবে- যেমন কারো ব্যবসা আগে ছোট ছিল, এখন আস্তে আস্তে বড় হচ্ছে- তা তারিখসহ প্রমাণ দেখাতে হবে, ডকুমেন্টেশন ঠিক থাকতে হবে। একইসঙ্গে লেগে থাকতে হবে, অবিরত বিনিয়োগকারীদের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে হবে।

তিনি আরও জানান, ইউনিক আইডিয়ার উপর বড় মার্কেট নিয়ে কাজ করতে হবে। যাতে বিনোয়োগকারীরা আগ্রহী হন। এতে ভালো একটা ফল প্রত্যাশা করা যায়। এ সফল উদ্যোক্তা ছাড়াও বেশ কয়েকজন দেশ-বিদেশের বেশ কয়েকজন উদ্যোক্তা স্টার্টআপ-এর উপর আলোচনা করেছেন।

উল্লেখ্য, শপআপ এখন পর্যন্ত প্রায় ২০০ মিলিয়ন ডলার ইনভেস্টমেন্ট পেয়েছে।

কেএস 

Link copied!