Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

শরিয়াহ ব্যাংককে বিশেষ পন্থায় ধার দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৭:২৪ পিএম


শরিয়াহ ব্যাংককে বিশেষ পন্থায় ধার দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

তীব্র তারল্য সংকটে থাকা শরিয়াহ ব্যাংকগুলোকে বিশেষ পন্থায় ধার দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। পরিস্থিতি মোকাবিলায় ও আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে এসব ব্যাংককে নতুন নতুন সুবিধা দেয়া হচ্ছে। গত রোববার থেকে ইসলামী ব্যাংকগুলোতে আসা রেমিট্যান্সের বিপরীতে সরকার যে অর্থ প্রণোদনা দেয়, ওই পরিমাণ অর্থ তারা ধার নিতে পারছে। 

একইসঙ্গে শিল্প, সেবা এবং সিএসএমএমই খাতে প্রণোদনা ঋণে সরকারের দেওয়া ভর্তুকির বিপরীতেও টাকা ধার নেয়ার সুযোগ দেয়া হয়েছে। মুদারাবাহ লিকুইডিটি সাপোর্ট (এমএলএস) নামে এ অর্থ ছাড় করছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ এই তারল্য সুবিধার মেয়াদ ৭, ১৪ ও ২৮ দিন। বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নীতিমালায় জারি করেছে যা গত ৫ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে।

জানা গেছে, প্রচলিত ব্যাংকগুলোর জন্য এমন কোনো সুযোগ নেই। সংকটে পড়ার কারণে শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকগুলোর জন্য নতুন এ সুবিধা চালু করা হয়েছে। এর আগে শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকগুলো সুকুক বন্ড রেখে টাকা ধার নিয়েছিল। কিন্তু এখন তাদের কাছে জামানত রাখার মতো পর্যন্ত সুকুক বন্ড না থাকায় নতুন এ সুবিধা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নীতিমালা অনুযায়ী, ইসলামী ধারার কোনো ব্যাংক প্রবাসী আয়ের বিপরীতে যে পরিমাণ সরকারি প্রণোদনা দিয়েছে, তার ৯০ শতাংশের সমপরিমাণ অর্থ ধার করতে পারবে। একইভাবে শিল্প ও সেবা খাত এবং সিএসএমএমই খাতে যে প্রণোদনা ঋণ রয়েছে, তাতে সরকারের দেওয়া সুদ ভর্তুকির ৯০ শতাংশ পর্যন্ত অর্থ ধার করতে পারবে। 

এই টাকায় মুনাফার হার হবে সংশ্লিষ্ট ব্যাংকের তিন মাস মেয়াদি মুনাফার সমান। কমপক্ষে ১০ কোটি টাকা ও তার বেশি পরিমাণ টাকা ধারের জন্য ব্যাংকগুলোকে আবেদন করতে হবে। এই টাকা ধার করতে হলে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে আবেদন করতে হবে। মেয়াদ পূর্তিতে কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংকের চলতি হিসাব থেকে ধারের টাকা কেটে নেওয়া হবে।

এর আগে শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে সুকুক বন্ডের বিপরীতে নিজস্ব তহবিল থেকে বিশেষ সুবিধা দেয় কেন্দ্রীয় ব্যাংক। গত ৩১ জানুয়ারি হাতে থাকা সব সুকুক বন্ড জমা দিয়ে ৪ হাজার ৬৫ কোটি টাকা ধার নেয় পাঁচ ইসলামী ব্যাংক। ব্যাংক পাঁচটি হলো ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

টিএইচ

Link copied!