Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

আবু আলম চৌধুরীর মৃত্যুতে ঢাকা চেম্বারের শোক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০৪:৪৬ পিএম


আবু আলম চৌধুরীর মৃত্যুতে ঢাকা চেম্বারের শোক

বিশিষ্ট ব্যবসায়ী ও এফবিসিসিআই’র প্রাক্তন সহ-সভাপতি আবু আলম চৌধুরী (৭৬) হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত ২৭ ফেব্রুয়ারি সোমবার রাত ১১ টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর এ মৃত্যুতে শোক জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তারসহ পরিচালনা পর্ষদের সদস্যরা।

উল্লেখ্য, তাঁর প্রতিষ্ঠান কনেস্কপো আমদানি-রপ্তানি ব্যবসার সঙ্গে জড়িত, যেটি ডিসিসিআই’র সদস্য।  

তিনি ১৯৪৮ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ৬৯-এর গণঅভ্যুত্থানে পাকিস্তান বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। শিক্ষাজীবন শেষে তিনি গণমাধ্যম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোমটেক্সটাইল, হ্যান্ডিক্র্যাফটস্ প্রভৃতি ব্যবসায়ে নিযুক্ত ছিলেন। পণ্য বহুমুখীকরণে বিশেষ অবদানের জন্য তিনি এগারবার জাতীয় রপ্তানি স্বর্ণপদক লাভ করেন।

তিনি এফবিসিসিআই’র সহ-সভাপতি ও পরিচালক হিসেবে ৬ মেয়াদে নির্বাচিত হন। এছাড়া মরহুম আলম বেঙ্গল ক্রাফট-এর সভাপতি এবং বাংলাদেশে ক্রাফট অ্যান্ড গিফটওয়্যার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতাকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

পাশাপাশি তিনি ২০০৮-২০১০ মেয়াদে এশিয়া-প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ও আইসিসি বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে সম্পৃক্ত ছিলেন।

মরহুমের নামাজের জানাজা আগামী বুধবার, ১ মার্চ নিকুঞ্জ-১ জামে মসজিদে বাদ জোহর অনুিষ্ঠত হবে।িএআরএস

Link copied!