Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

শিল্পমন্ত্রী

কালোবাজারিদের মধ্যে মনুষ্যত্ববোধ কাজ করে না

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৯:৩৬ পিএম


কালোবাজারিদের মধ্যে মনুষ্যত্ববোধ কাজ করে না

কালোবাজারিদের মধ্যে কোনো মনুষ্যত্ববোধ কাজ করে না বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, আলু ও পটলের দাম নিশ্চয়ই বিদেশ থেকে ঠিক করা হয় না। এটা আমাদের দেশেই হয়। আমাদের লজ্জা লাগে, যখন কালোবাজারিরা বলে, দাম নিয়ে আমরা কী করব? সরকার তাদের কোনোভাবে নিয়ন্ত্রণ করতে পারছে না। জনগণের যদি অংশগ্রহণ না থাকে, সমাজের যদি সহযোগিতা না থাকে, তাহলে বাজার নিয়ন্ত্রণ করা কারও পক্ষে একা সম্ভব হবে না। কালোবাজারিরা পাগলা ঘোড়ার মতো চলতেই থাকবে। তাদের মধ্যে কোনো মনুষ্যত্ববোধ কাজ করে না।

তিনি বলেন, বাজারকে অস্থিতিশীল রাখার জন্য যারা কাজ করছে তাদেরকে ব্যবসায়ী বলা যাবে না, তারা কালোবাজারি। আর ব্যবসায়ীদেরও বলব তাদের আপনারা আপন মনে করবেন না। যারা গণমানুষকে কষ্ট দিচ্ছে, দুঃসময়ের সুযোগ নিচ্ছে, তারা কখনো দেশপ্রেমিক হতে পারে না। তাদের প্রতি ব্যবসায়ীদের সজাগ থাকতে হবে। এই কালোবাজারিরা যেন আমাদের তরুণ প্রজন্মের ব্যবসায়ীদের নষ্ট না করে দেয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি আরও বলেন, আমার শিল্প মন্ত্রণালয় সবসময় ব্যবসায়ীদের জন্য খোলা। যেকোনো সহযোগিতার জন্য আমি আপনাদের আহ্বান জানাব। ব্যবসায় যদি কোনো সমস্যা থাকে, তাহলে আপনারা ব্যবসায়ীরা সরকারের সঙ্গে বসুন, তা ট্যারিফ হোক বা যাই হোক, আমরা সমাধান করে দেব। সরকার ব্যবসায়ীদের আপন মনে করে।

শিল্পমন্ত্রী বলেন, আজ বাংলাদেশের ফুড প্রসেসিং এবং প্যাকেজিং ইন্ডাস্ট্রি অনেক এগিয়ে গেছে। কাজুবাদাম থেকে শুরু করে আনারসসহ আজ বাংলাদেশে প্রায় সব ধরনের ফল পাওয়া যায়। আমি ব্যবসায়ীদের বলব, আপনারা বাংলাদেশের এসব ফল নিয়ে কাজ করুন। আপনারা যারা ব্যবসায়ী আছেন, এগুলোকে প্রসেসিং করুন। আজ বিশ্ব খুব ছোট, আমাদের যোগাযোগ ব্যবস্থাও উন্নত। সব মিলিয়ে আমরা আমাদের পণ্যগুলোকে বিশ্বের যেকোনো স্থানে পৌঁছে দিতে পারব, সেই সক্ষমতা আমাদের আছে। তাই আমি বলতে চাই, বাংলাদেশে ফুড প্রসেসিং এবং প্যাকেজিং সেক্টর বেশ সম্ভাবনাময়। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই অ্যাগ্রোবেজড ফুড ইন্ডাস্ট্রির প্রতি খুবই আগ্রহী।

আরএস

Link copied!