Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

২৮ অক্টোবর ঘিরে উৎকণ্ঠা

বাংলাদেশ ব্যাংকের জরুরি নির্দেশনা

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

অক্টোবর ২৭, ২০২৩, ১২:১৭ পিএম


বাংলাদেশ ব্যাংকের জরুরি নির্দেশনা

* প্রধান কার্যালয়ে নিরাপত্তা জোরদার
* মতিঝিল-পল্টন-গুলিস্তান এলাকার এটিএম বুথে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ  
* ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ও ডাক বিভাগের নিয়োগ পরীক্ষা স্থগিত
 

রাজনৈতিক সংঘাত সহিংসতার আড়ালে ব্যাংকের শাখা ও এটিএম বুথে দুঃষ্কৃতিকারিদের হামলা ও লুটের মতো ঘটনা এড়াতে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে মতিঝিল-পল্টন ও গুলিস্তান এলাকায় অবস্থিত ব্যাংকগুলোর শাখা ও এটিএম বুথে নিরাপত্তা বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক আমার সংবাদকে বলেন, ‘কেপিআইভুক্ত প্রতিষ্ঠান হওয়ায় এমনিতেই কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা অনেক ভালো। রাজনৈতিক সংঘাত-সহিংসতার সময়ও বিশেষ ব্যবস্থায় কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে নিজস্ব নিরাপত্তা টিম। আমাদের প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তাকর্মী রয়েছে। ব্যাংকের অভ্যন্তরে পুলিশের একটি বড় ইউনিট রয়েছে। বরাবরের মতো এবারো আমরা যেকোন পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত আছি।’

ব্যাংকগুলোকে নির্দেশনার বিষয়ে তিনি বলেন, লিখিত কোন নির্দেশনা দেয়া হয়নি। তবে সংশ্লিষ্ট বিভাগ থেকে মৌখিক নির্দেশনা দেয়া হতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের একাধিক কর্মকর্তা আমার সংবাদকে জানিয়েছ, ‘২৮ অক্টোবর ঘিরে যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে। কৌশলগত কারণে লিখিত নির্দেশনা দেয়া হয়নি।’

কর্মকর্তারা আরও জানান, ‘অতীতে কয়েকবার ব্যাংকের শাখা ও এটিএম বুথে হামলার ঘটনা আমাদের নজরে রয়েছে। সেটি বিবেচনায় নিয়ে আগাম প্রস্তুতি নিতে বলা হয়েছে। বুথে টাকা কম রেখে সেবা নিশ্চিত করা যায় কি-না সেটিও বিবেচনায় রাখতে পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে আগামী ২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক দলগুলোর সমাবেশ ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে। এমন প্রেক্ষাপটে চাকরিপ্রার্থীরাও শুক্র ও শনিবারের (২৭ ও ২৮ অক্টোবর) পরীক্ষা স্থগিতের দাবি জানিয়ে আসছিলেন। পরিস্থিতি বিবেচনায় নিয়ে সমন্বিত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার (জেনারেল) পদের নিয়োগ পরীক্ষাও স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ডাক বিভাগ ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) তাদের অধীনস্থ এ দুদিনের সব নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে।

তবে স্থগিতের দাবি সত্ত্বেও এ রিপোর্ট লেখা পর্যন্ত জনতা ব্যাংকের অফিসার (আরসি) পদের পরীক্ষা স্থগিতের বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আজ ঢাকার ২৭ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে প্রার্থীর সংখ্যা প্রায় ৬৭ হাজার।

এআরএস

Link copied!