Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ডিএসই’র ওয়েবসাইটে ত্রুটি, ক্ষতিগ্রস্ত হচ্ছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

মার্চ ১০, ২০২৪, ১২:৩৬ পিএম


ডিএসই’র ওয়েবসাইটে ত্রুটি, ক্ষতিগ্রস্ত হচ্ছে পুঁজিবাজার

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইটিতে বড় ধরনের ত্রুটি দেখা দিয়েছে। এই ত্রুটির কারণে প্রধান সূচক ৬ হাজার পয়েন্টের বেশি উধাও দেখাচ্ছে। ওয়েবসাইটটিতে সূচক সংক্রান্ত বিভিন্ন ভুল তথ্য দেখাচ্ছে। ওয়েবসাইট থেকে বাজারের প্রকৃত অবস্থা জানা যাচ্ছে না। বরং বাজারের বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে এই সূচক। যদিও লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দরের সঙ্গে সূচকের কোন মিল নেই।

আজ রোববার (১০ মার্চ) সপ্তাহের প্রথম কার্যদিবসের শুরুতেই ওয়েবসাইটে এই বিভ্রান্তি দেখা দেয়। সকাল ১০টায় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। তখন থেকেই ওয়েবসাইটে ভুল তথ্য দেখানো শুরু হয়। সকালে ওয়েবসাইটে প্রদত্ত তথ্য অনুসারে, ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ হাজার ১২ দশমিক ৩৬ পয়েন্ট বা ৯৯ দশমিক ৯৯ শতাংশ কমে দশমিক ৩৯ পয়েন্ট দাঁড়িয়েছে। অথচ তখন পর্যন্ত বাজারে ২২৬টি কোম্পানির শেয়ার কেনা-বেচা হয়েছে, যার মধ্যে ১৫৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, যা লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর ৭০ দশমিক ৩২ শতাংশ।

 শরীয়াহ সূচক ডিএসইএসের অবস্থান দেখানো হয় দশমিক ০৪ পয়েন্ট, যা আগের দিনের চেয়ে ১ হাজার ৩৩৫ দশমিক ৮৪ পয়েন্ট বা ৯৯ দশমিক ৯৯ শতাংশ কম।

অন্যদিকে বাজারমূলধনের দিক থেকে বৃহৎ ৩০ কোম্পানির মূল্যসূচক ডিএস ৩০ এর অবস্থান দেখানো হয় ২ হাজার ৯৬ দশমিক ৫৭ পয়েন্ট, যা আগের দিনের চেয়ে ২ দশমিক ২৩ পয়েন্ট বা দশমিক ১০৬ শতাংশ বেশি।

বেলা সাড়ে ১০থেকে ১২ টা পর্যন্ত নাগাদ ওয়েবসাইটে মূল্যসুচক তিনটির সব তথ্য দেখানো হয় শূন্য। সূচকের গ্রাফেও কোনো তথ্য ছিল না বেলা সাড়ে ১২ টা পর্যন্ত।

ডিএসইর প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) তারিকুল ইসলাম বলেন, কর্পোরেট অ্যাকশনে ত্রুটির ফলে এমনটা ঘটেছে। বিভিন্ন কোম্পানির রাইট শেয়ার, বোনাস শেয়ার এডজাস্টমেন্ট করতে গিয়ে সূচকে ভুলভাবে সমন্বয় হয়েছে। আমরা কাজ করছি। দ্রুতই এর সমাধানে কাজ চলছে।

বিআরইউ
 

Link copied!