Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চবি

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

ডিসেম্বর ৪, ২০২২, ০৪:৫২ পিএম


জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেট অর্গানাইজেশনের (জুডো) আয়োজনে ‘জাতীয় বিতর্ক উৎসব ২০২২’ এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। ১৭ তম আন্তঃবিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) ও রানার আপ হয় ব্র্যাক ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (বিইউডিসি)।

শনিবার (৩ ডিসেম্বর) রাতে উৎসবের সমাপনী দিনে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

‘এই সংসদ অপ্রাপ্ত বয়স্কদের মাদক সংশ্লিষ্ট অপরাধের জন্য সাধারণ আইনে বিচার করবে’ প্রস্তাবের উপর বিতর্কে  সরকারি দল হিসেবে  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৬-৩ ব্যালটে জয়লাভ করে। চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন হাসিব খান, মো. বখতিয়ার ও রেদোয়ান জাকির অন্তু।

এর আগে, সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে প্রতিযোগিতাটির সেমিফাইনাল ও গ্রুপ পর্ব অনুষ্ঠিত হয়। এবারের উৎসবটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম দিন ২৫ নভেম্বর আয়োজিত হয় ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। ২৬ নভেম্বর ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা এবং ২রা ডিসেম্বর অনুষ্ঠিত হয় ১৭ তম আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। সংসদীয় পদ্ধতিতে ও বাংলা মাধ্যমে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ে ৩২টি করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল অংশগ্রহণ করে। এছাড়াও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারেয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘ডিবেটার অব দ্য ফাইনাল’ মো. হাসিব খান (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) এবং ‘ডিবেটার অব দ্য টুর্নামেন্ট’ হন ফারহানা খান যুঁথি (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়)। বিতর্কে কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন সেইন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল এবং রানার আপ মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এ দল এবং রানার আপ আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ বি দল।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, ইতিহাস বিভাগের অধ্যাপক ও অর্গানাইজেশনের মডারেটর এটিএম আতিকুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ‘মগজচাষেই মাদকনাশ’ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গত ২৫ নভেম্বর জাতীয় বিতর্ক উৎসব শুরু হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

এছাড়া মিডিয়া পার্টনার হিসেবে ছিল সময় টিভি, দৈনিক ইত্তেফাক, দি বিজনেস স্ট্যান্ডার্ড, অনলাইন পোর্টাল জাগোনিউজ ২৪ এবং রেডিও পার্টনার হিসেবে ছিল রেডিও সাধীন।

এসএম

Link copied!