Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আবারও আন্দোলনে চবি চারুকলা 

চবি প্রতিনিধি 

চবি প্রতিনিধি 

ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০২:০২ পিএম


আবারও আন্দোলনে চবি চারুকলা 

অচলাবস্থা কাটছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের। যাত্রা শুরুর পর থেকে সংকট লেগেই আছে। তাই দাবি আদায়ে পুনরায় আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। ক্যাম্পাসে ফেরার একমাত্র দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে তারা।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি পালন করে চারুকলার শিক্ষার্থীরা। 

চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের এক দফা দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তারা আন্দোলনের ৯৫ তম দিন পার করেছে। 

শিক্ষার্থীদের অভিযোগ প্রশাসন তাদের এই আন্দোলন নস্যাৎ করতে বিভিন্ন কূটকৌশলের আশ্রয় নিয়েছে। তাদের এই যৌক্তিক আন্দোলনকে নানাভাবে স্থিমিত করার চেষ্টায় আছে প্রশাসন। মাঝরাতে চারুকলায় প্রশাসনের অভিযান চালানো তারই অংশ। এরপর তারা সিন্ডিকেট সভায় সংস্কারের অজুহাতে চারুকলা ইনস্টিটিউট এক মাসের জন্য বন্ধ করে দেয়। 

চারুকলার স্নাতকোত্তরের শিক্ষার্থী মোহাম্মদ ইব্রাহিম বলেন, আমাদের এক দফা দাবি পূরণে এই অবস্থান কর্মসূচি। প্রশাসন বিভিন্নভাবে আমাদের আন্দোলন নস্যাৎ করতে চায়। তারা ছাত্রাবাসে অভিযান চালিয়ে শিক্ষার্থীদের নানান অপবাদ দেওয়ার চেষ্টা করেছে। শিক্ষার্থীরা পুলিশি হয়রানির শিকার হয়েছে। সবশেষে, প্রশাসন তড়িঘড়ি করে সিন্ডিকেট সভা ডেকে আমাদের মাথার উপর থেকে ছাদ কেড়ে নেয়। তারা সংস্কারের নামে ক্যাম্পাস এক মাসের জন্য বন্ধ করে দিয়েছে। 

তিনি আরও বলেন, প্রশাসন বারবার শিক্ষা মন্ত্রণালয়ের অজুহাত দেখায়। কিন্তু, শিক্ষামন্ত্রী আমাদের শুধু ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন। উপ-শিক্ষামন্ত্রী বর্তমান অর্থনৈতিক সংকটের কথা উল্লেখ করে বলেছেন চারুকলাকে এখনই স্থানান্তর করা সম্ভব না এবং এটা মন্ত্রণালয়ের এখতিয়ারের বাহিরে। এটা বিশ্ববিদ্যালয়ের বিষয়। 

আন্দোলন অব্যাহত রাখার বিষয়ে তিনি বলেন, আমাদের একমাত্র দাবি চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনতে হবে। এখন আমরা মূল ক্যাম্পাসেই আন্দোলন চালিয়ে যাব। দাবি পূরণ না হলে আমরা আরো কঠোর অবস্থানে যাব। আমরা আমরণ অনশনে যাব।

আরএস
 

Link copied!