Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

চবি আবৃত্তি মঞ্চের কর্মশালা শুরু

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৮:৩৫ পিএম


চবি আবৃত্তি মঞ্চের কর্মশালা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের আয়োজনে পঞ্চবিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা শুরু হয়েছে। ‘শাশ্বত সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা’ এ প্রতিপাদ্যে শুরু হওয়া কর্মশালা চলবে আগামী দুই মাস।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় চাকসু সেমিনার কক্ষে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শুরু হয় উদ্বোধনী ক্লাস। পরে মঞ্চের সদস্যরা কর্মশালায় অংশ নেওয়া নবীনদের ফুল দিয়ে বরণ করে নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি সোহান আল মাফির সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমান ও সংগঠনটির সদস্য আবদুল আউয়াল আলাওল। 

অনন্যা বড়ুয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা ও চবি দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম আহমেদ। এছাড়া পশ্চিমবঙ্গ থেকে উপস্থিত ছিলেন অলোক বন্দ্যোপাধ্যায়, রত্না বন্দ্যোপাধ্যায়, অরণি দাস ও কুমকুম পাল এবং ঢাকা থেকে মাসকুর-এ-সাত্তার কল্লোল ও মেহেদী হাসান আকাশ উপস্থিত ছিলেন। 

উদ্বোধনী ক্লাসে ‘জড়তামোচন’ বিষয়ের উপর ক্লাস নেন আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ।

কর্মশালায় উচ্চারণসুত্র, উচ্চারণে আঞ্চলিকতার প্রভাব ও তার প্রতিকার, মঞ্চ-বেতার এবং টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনার কলাকৌশল ও মাইক্রোফোনের ব্যবহার, একক ও দ্বৈত আবৃত্তি এবং বৃন্দ নির্মাণ, ছন্দ এবং আবৃত্তি নির্মাণ, কণ্ঠ নির্মাণের কলাকৌশলসহ আবৃত্তির অন্যান্য বিষয়ে ক্লাস নেওয়া হবে। দেশের বিভিন্ন আবৃত্তি শিল্পী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস নেবেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির উপর কর্মশালা পরিচালনা করে আসছে। এবারের পঞ্চবিংশ আবর্তনে ২০০ নিবন্ধিত প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

এবি
 

Link copied!