Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বাংলাদেশি পাসপোর্টে ‘এক্সেপ্ট ইজরাইল’ শব্দ পুনর্বহালের দাবি

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৫:৩৭ পিএম


বাংলাদেশি পাসপোর্টে ‘এক্সেপ্ট ইজরাইল’ শব্দ পুনর্বহালের দাবি

পাসপোর্টে ‘এক্সেপ্ট ইজরাইল’  শব্দ দুটি পুনর্বহাল ও পাঠ্যপুস্তকে মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান মাসজিদে আকসা ও জেরুজালেমের ইতিহাসকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তিকরণের দাবি জানিয়েছে ইন্তিফাদা ফাউন্ডেশন, বাংলাদেশ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক কুদস সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘সন্ত্রাসী ইজরাইলের সাথে সখ্যতা বনাম বিশ্বমানবতার নিরব কান্না’ শীর্ষক সেমিনারে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

উক্ত সেমিনারে সংগঠনটির সভাপতি মোহায়মিনুল হাসান রিয়াদের সভাপতিত্বে অতিথির বক্তব্যে মেজর জেনারেল (অবঃ) সৈয়দ ইবরাহীম বীরপ্রতীক বলেন, ‘আমাদের মুসলমানদের পবিত্র সম্পদ মাসজিদে আকসার ভালবাসায় আমি এই প্রোগ্রামে এসেছি, ইজরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহবান জানাই।’

মাওলানা শাইখ মুফতি ওসমান গনি বলেন, ‘ইজরাঈলের সাথে সখ্যতা কোন দেশ ও জাতির জন্যই কল্যাণ বয়ে আনবে না, আমরা কোনভাবেই ইজরাঈলকে সমর্থন করতে পারি না।’

ইন্তিফাদা ফাউন্ডেশন, বাংলাদেশের সভাপতি মুহাইমিনুল হাসান রিয়াদ বলেন, আমরা সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশের পাসপোর্টে পুনরায় ‘এক্সেপ্ট ইজরাইল’ শব্দদ্বয় পুনর্বহাল, মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান মাসজিদে আকসা ও জেরুজালেমের ইতিহাসকে স্কুল-মাদরাসার পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তিকরণের জোর দাবি জানাচ্ছি।

মাওলানা হোসাইন রেজা বলেন, বাংলাদেশে এড. গোবিন্দ চন্দ্র প্রামাণিক মসজিদে আকসাকে হিন্দুদের মন্দির দাবি করে এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের যে ষড়যন্ত্র করছে তার বিরুদ্ধে বাংলাদেশ সরকার ও প্রশাসনকে সজাগ হওয়ার আহ্বান জানাচ্ছি।

এসময় উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন মাওলানা ইজহারুল হক, মাওলানা শাইখ উসমান গনী সালেহী, লেখক ও ফিলিস্তিন বিষয়ক গবেষক আসাদ পারভেজ, ড. রবিউল হাসান, মাওলানা মাহদী হাসান সিদ্দিকী, মাওলানা মাহমুদুল হাসান সাগর, মাওলানা হোসাইন রেজা, রুবা বিনতে ওয়াহিদ, কবি মোনাওয়ার হাসনাইন, আতিকুর রহমান আল রাজী, ক্বারী রিফাতুল ইসলাম, ইবাদুর রহমান, ফজলে রাব্বী, নেয়ামতুল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, সেমিনার আয়োজনকারী ইন্তিফাদা ফাউন্ডেশন হলো বাংলাদেশ ও ফিলিস্তিনের শিক্ষা, গবেষণা এবং আর্থসামাজিক উন্নয়নমূলক একটি সেচ্ছাসেবী সংগঠন।

এবি

Link copied!