Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

হাবিপ্রবিতে ‘অমর একুশে বইমেলা’র উদ্বোধন

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৮:৫২ পিএম


হাবিপ্রবিতে ‘অমর একুশে বইমেলা’র উদ্বোধন

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শুরু হয়েছে প্রথম আলো বন্ধুসভা আয়োজিত ‘অমর একুশে বইমেলা-২০২৩’। সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় টিএসসির নিচ তলায় উক্ত বইমেলার উদ্বোধন করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজসহ অন্যান্যরা।

এ সময় ভাইস-চ্যান্সেলর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার প্রধান অতিথির বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ১৯৪৮ সালে ১১ মার্চ ভাষার জন্য ছাত্রনেতারা সর্বপ্রথম আন্দোলন শুরু করেন, সেই আন্দোলনের নেতৃত্ব দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এরই ধারাবাহিকতায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি (৮ ফাল্গুন ১৩৫৮) বহু সংখ্যক ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মী মিলে বিক্ষোভ মিছিল শুরু করেন। ২১ ফেব্রুয়ারির সেই মিছিলে পুলিশের গুলিতে শহিদ হন সালাম, রফিক, জব্বার, শফিউরসহ আরও অনেকে। মাতৃভাষার দাবিতে আত্মদানের এক অভূতপূর্ব অধ্যায় সেদিন সংযোজিত হয়েছিল মানব ইতিহাসে। তরুণ প্রজন্মকে এসব ইতিহাস জানাতে বইমেলার বিকল্প নেই। এর মাধ্যমে পাঠকরা হাতের নাগালেই তাদের পছন্দের বইগুলো পাবে এবং সেগুলো অধ্যায়নের মাধ্যমে আলোকিত হতে পারবে।

উদ্বোধন শেষে আমন্ত্রিত অতিথিরা বইমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

উল্লেখ্য, আগামীকাল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত উক্ত বইমেলা অনুষ্ঠিত হবে।

কেএস 

Link copied!