Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

চবিতে সিইউডিএস এর দুমাস ব্যাপী কর্মশালা শুরু

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

মার্চ ১, ২০২৩, ০৫:২১ পিএম


চবিতে সিইউডিএস এর দুমাস ব্যাপী কর্মশালা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর  ‍‍`১৮তম সিইউডিএস বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা‍‍`র উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন সিইউডিএস এর এই কর্মশালা চলবে দুমাস ব্যাপী।

বুধবার (১ মার্চ) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে চবি ডিবেটিং সোসাইটির উদ্যোগে আয়োজিত এই কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

দুইমাস ব্যাপী চলমান এই কর্মশালা ১৫টির অধিক ক্লাসের সমন্বয়ে অনুষ্ঠিত হবে।

কর্মশালার প্রথম দিনে উপস্থিত ছিলেন ছয় শতাধিক নব্য বিতার্কিক। প্রথম দিনের ক্লাসটি নিয়েছেন বিশিষ্ট বিতার্কিক ও টেন মিনিট স্কুলের চিফ ইন্সট্রাকটর সাকিব বিন রশিদ।

সিইউডিএস এর প্রেসিডেন্ট কায়েস মুহাম্মদ  সাইফুল্লাহ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে, সভাপতিত্ব করেন চবি আইন অনুষদের সাবেক ডিন এ.বি.এম. আবু নোমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক মোঃ হেলাল উদ্দিন নিজামী।

এতে আরও উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সিফাত শারমিন।

অনুষ্ঠানে চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, বঙ্গবন্ধু সাড়ে তিন বছরে অনেক কিছু দিয়েছেন। তার আদর্শ ধারণ করে স্মার্ট বাংলাদেশ তৈরিতে শিক্ষার্থীদের ভূমিকা পালন করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রয়োজন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি। শিক্ষার্থীদের সে বিষয়ে দৃষ্টি রাখতে হবে।

তিনি আরও বলেন, বিতর্ক শিক্ষার্থীদের নিয়মানুবর্তিতা শিখায়। এই শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে। আমি আশা করি সিইউডিএস এর এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা নিজদেরকে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলবে।

ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, ভিন্ন মতকে সম্মান জানাতেই বিতর্কের আয়োজন করা হয়। অন্যের মতামতকে শ্রদ্ধা করতে শিখায় বিতর্ক। সিইউডিএস এর এই কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে অন্যের মতামত গ্রহণ করার প্রবণতা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের সমসাময়িক বিভিন্ন বিষয় বিতর্কের ভাষা তুলে ধরতে হবে। তাহলে বিভিন্ন সমস্যার কাঙ্ক্ষিত সমাধান বের হবে আসবে। সমাজের মানুষের প্রতি শিক্ষার্থীদের অনেক দায়বদ্ধতা আছে। তাদেরকে মানুষের মতো মানুষ হয়ে সমাজ বিবর্তন এবং  পরিবর্তনে ভূমিকা রাখতে হবে।  

Link copied!