Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

পথশিশুদের গবির রাইটস ফাউন্ডেশনের অন্যরকম ইফতার

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

এপ্রিল ৬, ২০২৩, ০৮:৩৮ পিএম


পথশিশুদের গবির রাইটস ফাউন্ডেশনের অন্যরকম ইফতার

জাতীয় স্মৃতিসৌধের সামনে পথশিশুদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন রাইটস ফাউন্ডেশনের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) স্বেচ্ছাসেবী শিক্ষার্থীরা।

বুধবার ইফতারের আগ মুহুর্তে গবির সাধারণ কর্মচারী তৃতীয় লিঙ্গের গার্ডসহ সাভারের স্মৃতিসৌধ এলাকার আশ্রয়হীন, শিক্ষাবঞ্চিত পথ শিশুদের মধ্যে ২৫০ প্যাকেট ইফতার বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

এ সময় পিতামাতাহীন আব্দুল্লাহ নামে এক শিশু ইফতার পেয়ে সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া প্রকাশ করে বলেন, ভাইয়া আপুদের অনেক জন্য  মেলা ভালোবাসা। মেলাদিন পরে কেউ আজকে এমনে আদর করে পাশে বসাইয়া খাওয়াইলো। 

সবাই আসে যায় টাকা চাইলে লাত্থি মারে।" আমরা বড় হইতে চাই আপনাগো মতো। লেখাপড়া শিখতে চাই আপনাগো কাছে বলে শেষে আবদার করে বসেন সে।

পথ শিশুদের সাথে ইফতারি করে উচ্ছ্বাসিত সংগঠনটির সদস্যরা জানান, ‍‍`আজকে যেই মায়া ভরা হাসি আমরা এই শিশুদের থেকে পেয়েছি এর থেকে জীবনে আর বেশি কিছু চাই না। আজীবন এভাবেই এদের পাশে থাকতে চাই।‍‍`

সন্ধ্যায় ইফতারের সময় ঘনিয়ে এলে শিশুদের সাথে একসাথে ইফতার গ্রহণ করে অনেক সুখ দুঃখ, খাবার ভাগাভাগি করে নেন রাইটস ফাউন্ডেশনের সদস্যরা। এছাড়াও এসময় রোজাদার, অসহায় দুস্থ মানুষের মাঝেও ইফতারি বিতরণ করেন তারা। 

এসময় পথ শিশুদের সাথে আড্ডা গান কবিতারও আয়োজন করা হয়। পাশাপাশি তাদের এবং তাদের অভিভাবকদের সাথেও কথা বলে শিক্ষাদানের উদ্দেশ্যে স্মৃতিসৌধের সামনে পথ শিশুদের নিয়ে স্কুল খুলতে যাচ্ছে আগামী সপ্তাহ থেকে রাইটস ফাউন্ডেশনের সদস্যরা। ক্লাস নেয়া হবে প্রতি সপ্তাহের শুক্রবার এবং শনিবার ১ঘন্টা করে করেও জানান সংগঠনটির সদস্যরা।

উল্লেখ্য, করোনা মহামারির ক্রান্তিকালীন সময়ে ২০২১ সালের ৫ই জানুয়ারী এ শিশুদের নিয়ে প্রতিষ্ঠিত এ স্বেচ্ছাসেবী সংগঠনটি মূলত অসহায় এতিম ও পথ শিশুদের শিক্ষা, আহার ও যেকোনো ধরনের সেবা দানের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়। 

এছাড়া তারা অসহায় কর্মহীন কয়েকটি পরিবারের কর্মসংস্থানের সুযোগ দান, অসহায় পরিবারের মাঝে রমজানের খাবার, ইফতার ও ঈদ সামগ্রী চিকিৎসাসহ সারা দেশে তারা মুমূর্ষু ব্যক্তির জীবন বাঁচাতে রক্ত দান করে আসছেন। এখন পর্যন্ত মাগুরা, যশোর, ঢাকাসহ প্রক্রিয়াধীন গণ বিশ্ববিদ্যালয় শাখাগুলোর মাধ্যমে তারা এ স্বেচ্ছাসেবী কার্যক্রম গুলো পরিচালনা করে আসছে।

এমএইচআর

Link copied!