Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

চবিতে দুই আবাসিক হলের উদ্বোধন

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

অক্টোবর ২৭, ২০২৩, ০৬:৫৩ পিএম


চবিতে দুই আবাসিক হলের উদ্বোধন

প্রতিষ্ঠালোগ্ন থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের নিত্য সঙ্গী ছিল আবাসন সংকট। গত ৮ আগস্ট নারী শিক্ষার্থীদের জন্য নির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার পর এবার ছেলেদের জন্য চালু হচ্ছে দুটি হল।

দীর্ঘ ৮ বছর পেরিয়ে আলোর মুখ দেখলো আবাসিক হল দুটি। উদ্বোধনের পর এই দীর্ঘ সময়ে নির্মাণাধীন হল দুটি থেকে প্রায় ৮ লাখ টাকার সম্পত্তিও চুরি হয়ে যায়। প্রভোস্ট নিয়োগের পরেও ঠেকানো যায়নি এসব অপকর্ম। তবে সকল জল্পনা কল্পনা ছাড়িয়ে এবার ছেলেদের জন্য চবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হল চালু করেছে কতৃপক্ষ।

আজ শুক্রবার (২৭ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হলের আবাসনের উদ্বোধন করা হয়েছে।

এর আগে, গত ০৯ অক্টোবর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে তৈরিকৃত বঙ্গবন্ধুর ম্যুরাল ও অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হলে তৈরিকৃত অতীশ দীপংকরের ম্যুরাল উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। গত ২০১৫ সালের ৮ অক্টোবর বঙ্গবন্ধু হল উদ্বোধন করা হয় এবং ২০১৬ সালের ২১ জানুয়ারি অতীশ দীপঙ্কর হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

নির্মাণ কাজের দীর্ঘ সময়ে প্রায় ৮ লাখ টাকার মালামাল এই হল দুটি থেকে চুরি হয়। এতে কর্তৃপক্ষ কোন কার্যকর পদক্ষেপ নিতে পারেনি। তাছাড়া বছরের পর বছর প্রভোস্ট নিয়োগ করেও সমস্যার কোন সমাধান করা যায়নি।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক, বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে এ হলগুলো নির্মাণের বিষয়ে বলেছিলেন। এ দুটি হল নির্মাণের মাধ্যমে আশাকরি শিক্ষার্থীদের আবাসন সমস্যা কিছুটা হলেও লাঘব হবে। যারা এ হলগুলোতে থেকে লেখাপড়া করবেন, তারা নিশ্চয়ই মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে নিজের ভবিষ্যত উজ্জ্বল করবেন।

এসময় সভাপতির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বাঙালি জাতি পারে বলেই আজ আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসন উদ্বোধন করতে পেরেছি। আমাদের অনেক শিক্ষক এই কাজে ব্যাপক ভূমিকা রেখেছেন। সাধারণ শিক্ষার্থীদের বলতে চাই, তোমরা দেশ ও জাতিকে এগিয়ে নিতে ভালোভাবে লেখাপড়া করবে। মানুষের মতো মানুষ হবে, মানবিক হবে। কোনো ধরনের অপরাধে না জড়িয়ে জ্ঞান চর্চা মনোনিবেশ করো।

তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, বঙ্গবন্ধু হলেন হ্যামিলনের একজন বাঁশিওয়ালা। বাংলাদেশের স্বাধীনতা কর্ণধার তিনি। তাই তোমরাও বঙ্গবন্ধুর মতো দেশের কর্ণধার হও। আমাদের ক্ষমাশীল মন দিয়ে তরুণ প্রজন্মকে সামনে এগিয়ে নিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ মামুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ, চবি সিন্ডিকেট সদস্য ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. খায়রুল ইসলাম।

এইচআর

Link copied!