Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ভালোবাসার দিনে সুন্দরবনকে ভালোবাসা পাঠালো নজরুল বিশ্ববিদ্যালয়

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১২:২৩ পিএম


ভালোবাসার দিনে সুন্দরবনকে ভালোবাসা পাঠালো নজরুল বিশ্ববিদ্যালয়

১৪ ফেব্রুয়ারিতে বিশ্বব্যাপী ভালোবাসা দিবস হিসেবে উদযাপন করা হলেও ২০০১ সাল থেকে দিনটিকে সুন্দরবন সংলগ্ন উপকূলে ‘সুন্দরবন দিবস’ হিসেবে পালন করা হয়। তারই ধারাবাহিকতায় এদিনে প্রায় ৪৮০ কি.মি. দূর থেকে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের খুলনা বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজনে সুন্দরবন দিবস পালনের মাধ্যমে সুন্দরবনকে ভালবাসা পাঠিয়েছে।

বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি নোনা পরিবেশের সবচেয়ে বড় শ্বাসমূলীয় (ম্যানগ্রোভ) বন সুন্দরবন, যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম। পদ্মা, মেঘনা ও ব্রহ্মপুত্রের অববাহিকার বদ্বীপ এলাকায় অবস্থিত এই অপরূপ বনভূমি বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃত।

বুধবার নজরুল বিশ্ববিদ্যালয়ের খুলনা ডিভিশনাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের আয়োজনে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টি ও বৃদ্ধির লক্ষ্যে দিবসটি পালন করা হয়েছে। 
‍‍`সুন্দরবন বাঁচলে বাংলাদেশ বাঁচবে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য র‍্যালি শেষে নজরুল ভাস্কর্যের পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে দিবসটি উদযাপিত হয়েছে।

সমাবেশে বক্তারা বলেন- প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং প্রাকৃতিক বিপর্যয় রোধে সুন্দরবন রক্ষার কোনো বিকল্প নেই। সুন্দরবন বিনষ্ট হলে জীববৈচিত্র্য ধ্বংস হবে। সুন্দরবন বাঁচাও আন্দোলন শুধু খুলনার আন্দোলন নয়, এটি পুরো দেশের জাতীয় আন্দোলন। তাই দিবস পালনের মধ্যেই থেমে না থেকে সচেতনতা সৃষ্টি করে বাংলাদেশের হৃদযন্ত্র সুন্দরবনকে সংরক্ষণ করতে সকলকে এগিয়ে আসতে হবে। সুন্দরবন নষ্ট হয় এমন কোনো মেগা প্রকল্প সুন্দরবনে না করার জন্য সকলের প্রতি আমাদের উদাত্ত আহ্বান থাকবে।

এ সময় বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমারসহ অন্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইএইচ

Link copied!