Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

ঢাবির কেন্দ্রীয় মসজিদের ইফতারে মানুষের ভিড়

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

এপ্রিল ৬, ২০২৪, ০৭:১৯ পিএম


ঢাবির কেন্দ্রীয় মসজিদের ইফতারে মানুষের ভিড়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কেন্দ্রীয় মসজিদে প্রতি বছর পবিত্র রমজান মাস উপলক্ষে চলে মানবিক ইফতারের আয়োজন।

অতীতে এই ইফতারে নিম্নবিত্ত মানুষের ভিড় থাকলেও এ বছর ইফতারে গণমানুষের ভিড় দেখা গেছে।

করোনা পরবর্তী সময়ে তিন বছর বন্ধ থাকার পর গত বছর থেকে আবারও চালু হয়েছে এ ইফতারের আয়োজন। মানুষের অর্থনৈতিক সংকটের কারণে প্রতিদিন মানবিক ইফতারে বিভিন্ন স্তরের রোজাদারদের ভিড় বাড়ছে।

ইফতারের আইটেমের মধ্যে রয়েছে ছোলা, শরবত, খেজুর, মুড়ি, পাকুড়া। মাঝে মাঝে কলা ও জিলাপি দেওয়া হয়।

জানা যায়, মসজিদটি চালু হওয়ার পর থেকেই এ ইফতারের যাত্রা শুরু হয়েছিল। প্রতি বছর একটি নির্দিষ্ট বাজেট থাকে এই মানবিক ইফতারের জন্য। গত বছর মানবিক ইফতারের বাজেট আড়াই লাখ টাকা ছিল। গত বছর ২০০ থেকে ৩৫০ (দুইশো থেকে সাড়ে তিনশো) লোক ইফতার আসরে অংশ নিতো। এ বছর ইফতারের বাজেট আড়াই লাখ টাকা। কিন্তু এ বছর ৪০০ থেকে ৫০০ (চারশো থেকে পাঁচশো) লোক ইফতারে অংশ নিচ্ছেন।

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, প্রতিদিন আসরের নামাজের পর ইফতারের আইটেম নিয়ে স্বেচ্ছাসেবকরা কেন্দ্রীয় মসজিদের বারান্দায় বসে মুড়ি, পাকুড়া, ছোলা, খেজুর ও জিলাপি নিয়ে আলাদা প্লেটে রোজাদারদের মাঝে বিতরণ করতে থাকে। ইফতারের সময় হলে কেন্দ্রীয় মসজিদের খতিব ও অন্যান্য দায়িত্বরত ব্যক্তিরা এখানে বসে সমাজের অবহেলিত জনগোষ্ঠীর সঙ্গে একসাথে ইফতার করে। ইফতারের সাথে দেওয়া হয় বিশেষ শরবত।

বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হতদরিদ্র শিক্ষার্থীদের অনেকেই কিনে ইফতার করতে পারে না। তাদের বৃহৎ অংশ চলে আসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের এই মানবিক ইফতারের আসরে।

পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভাসমান লোকজন এখানে ইফতারে অংশ নিচ্ছেন।

পথচারী শাকিল হোসেন জানান, শুনলাম কেন্দ্রীয় মসজিদে রমজান মাসে ফ্রিতে ইফতার দেয়। তাই এখানে ইফতার করতে আসলাম। আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। মন ভরে ইফতার করতে পারলাম।

ইএইচ

Link copied!