Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্নে নেটওয়ার্ক বিড়ম্বনা, ইবিতে প্রিন্ট হচ্ছে না মার্কশিট

ইবি প্রতিনিধি:

ইবি প্রতিনিধি:

এপ্রিল ২৪, ২০২৪, ১০:০৭ এএম


সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্নে নেটওয়ার্ক বিড়ম্বনা, ইবিতে প্রিন্ট হচ্ছে না মার্কশিট

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি সিঙ্গাপুরে বিচ্ছিন্ন হওয়ায় সারাদেশে ইন্টারনেটে ধীরগতি দেখা দিয়েছে। আর এই  ধীরগতির ইন্টারনেটের ফলে গত তিনদিন ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না। ‘নেটওয়ার্ক না থাকায় মার্কসীট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’ মর্মে অফিসের দেয়ালে নোটিশও সাঁটিয়েছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সেবাগ্রহণে দেখা দিয়েছে ভোগান্তি।

খোঁজ নিয়ে জানা যায়, বিভিন্ন সেমিস্টারের মার্কশিট নিতে রশিদের মাধ্যমে ৫০টাকা ব্যাংকে জমা দিয়ে সেই রশিদের একটি অংশ জমা দিতে হয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে। জমা দেওয়ার তিন কার্যদিবসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে মার্কসীটটি প্রিন্ট করে দেওয়া হয়। তবে গত তিনদিন ধরে নেটওয়ার্ক স্লো থাকায় মার্কশিট প্রিন্ট করায় দেখা দিয়েছে জটিলতা।

এ বিষয়ে মার্কশিট প্রিন্ট দেওয়ার দায়িত্বে থাকা পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের শাখা কর্মকর্তা আরিফুর রহমান জানান, আজকে চারদিন ধরেই নেটের সমস্যা দেখা দিচ্ছে। প্রতিদিন দুই তিন ঘণ্টার বেশি নেট থাকতেছে না। গতকাল একদমই ছিলো না। আজকেতো কারেন্ট শুধু যাচ্ছিলো আর আসছিলো। এর মধ্যে প্রায় পাঁচশ এর মতো মার্কশিট প্রিন্ট দিয়েছি। আমরা যে সময়টাতে নেট পাচ্ছি তখনই প্রিন্ট দিচ্ছি।

ভারপ্রাপ্ত প্রধান পরীক্ষানিয়ন্ত্রক আবুল কালাম আজাদ বলেন, আজকে চারদিন ধরে নেটওয়ার্কে সমস্যা হচ্ছে। এ সমস্যাটা শুধু আমাদের এখানেই না, সারা দেশেই হচ্ছে। এই সমস্যা তো আর আমাদের নিজেদের তৈরি না। এটাতো জাতীয় সমস্যা। কয়েকদিন ধরে নেট খুব স্লো। আর আজকে ১০ মিনিট পরপরই শুধু কারেন্ট যাচ্ছে। সবাইকে একটু ধৈর্য ধরতে হবে। কয়েকদিন পরেই এটা কেটে যাবে।

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, সিঙ্গাপুরে সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্ন হওয়ার সারা দেশেই নেটওয়ার্কের এই সমস্যাটা দেখা দিচ্ছে। এটি মেরামত না হওয়া পর্যন্ত ইন্টারনেটে এমন ধীরগতি থাকবে।

বিআরইউ

Link copied!